Thursday , August 11 2022
প্রচ্ছদ / বিশ্ব / ইন্দোনেশিয়ার মানুষ দেখলো পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

ইন্দোনেশিয়ার মানুষ দেখলো পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

ইন্দোনেশিয়া এবং প্রশান্ত মহাসাগরের বিভিন্ন অঞ্চল থেকে লাখ লাখ মানুষ দেখতে পেয়েছে পূর্ণ সূর্যগ্রহণ (সোলার একলিপ্স)। সেখানকার কিছু কিছু অঞ্চলে পুরোপুরি অন্ধকার গ্রাস করেছিল কিছু সময়ের জন্য।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার স্থানীয় সময় ৬টা ১৯ মিনিটে সূর্যগ্রহণ শুরু হয়েছিল। এই সময়েই চাঁদ সরাসরি সূর্যের সামনে দিয়ে অতিক্রম করে পূর্ণ গ্রহণ সৃষ্টি করে। দিনের বেলাতেও পুরোপুরি অন্ধকার হয়ে যায় ঐ অঞ্চলে।

ইন্দোনেশিয়ার বেলিতুং প্রদেশের সাগরতীরে জড়ো হওয়া যে সমস্ত মানুষ এই সূর্যগ্রহণ উপভোগ করেছেন তাদের ভাষায়, এটা ছিল সম্পূর্ণ একটা জাদুকরি অভিজ্ঞতা।

বেলিতুং সাগরতীরে জড়ো হওয়া মানুষ

তবে পূর্ণ সুর্যগ্রহণ দেখা গেছে শুধু ইন্দোনেশিয়ার বিশেষ কিছু দ্বীপ থেকে। বিশেষ করে মাবা, মালুকু দ্বীপগুলোতে প্রায় তিন মিনিট পর্যন্ত অন্ধকার অবস্থা বিরাজ করেছিল। ইন্দোনেশিয়ায় এটি সবচেয়ে দীর্ঘ সময় ধরে থাকা সূর্যগ্রহণ।

সকাল হওয়ার আগে থেকেই বেলিতুংয়ের অলিভিয়া সমুদ্র সৈকতে প্রায় দুইশো মানুষ জড়ো হয়। এদের মধ্যে বিদেশী পর্যটকও ছিলেন। শুধুমাত্র সূর্যগ্রহণ দেখতেই অস্ট্রেলিয়া এবং ইউরোপ থেকে এসেছেন অনেক পর্যটক।

পৃথিবীর কোথাও না কোথাও আশিংক বা পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়েছে আজ। বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে। ঢাকার স্থানীয় সময় ভোর ৬টা ১২ মিনিটে সূর্যগ্রহণ শুরু হয়। ৬টা ৩৮ মিনিট ৪৯ সেকেন্ডে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায় চলে। বাংলাদেশের পাশাপাশি আংশিক সূর্যগ্রহণ দেখা যাচ্ছে জাপান, সিঙ্গাপুর, থাইল্যান্ডের মতো পুবের দেশগুলোতে।

Leave a Reply

Your email address will not be published.