Sunday , December 4 2022
সর্বশেষ সংবাদ:
প্রচ্ছদ / জাতীয় / নিরাপত্তার অজুহাতে যুক্তরাজ্যে বাংলাদেশের কার্গো বিমান নিষিদ্ধ

নিরাপত্তার অজুহাতে যুক্তরাজ্যে বাংলাদেশের কার্গো বিমান নিষিদ্ধ

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কার্গো বিমানের (পণ্যবাহী উড়োজাহাজ) যুক্তরাজ্যে সরাসরি  ফ্লাইট নিষিদ্ধ করা হয়েছে। আর এর কারণ হিসেবে দেখানো হয়েছে নিরাপত্তার অজুহাত।  পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে। মঙ্গলবার যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টের এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

এতে বলা হয়, সম্প্রতি ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনায় দেখা গেছে আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিতের প্রয়োজনীয় কিছু বিষয় সেখানে পূরণ করা হয়নি। সাময়িক পদক্ষেপের অংশ হিসেবে ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো ফ্লাইট ঢুকতে দেওয়া হবে না। পরবর্তী নির্দেশ না দেওয়া নাগাদ এ সিদ্ধান্ত বলবত থাকবে বলে যুক্তরাজ্য সরকার জানিয়েছে। বাংলাদেশ থেকে পণ্য পরিবহনকারী যেসব উড়োজাহাজ অন্য দেশ হয়ে যুক্তরাজ্যে প্রবেশ করবে সেগুলোতে আবারও তল্লাশি চালাতে বলেছে দেশটির সরকার। বিমান পরিবহনের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্তরাজ্য সরকার কাজ করছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

উল্লেখ্য, এর আগে একই অজুহাতে সরাসরি ফ্লাইটগুলোতে কার্গো পরিবহন বন্ধ করে দেয় অস্ট্রেলিয়া। এ বিষয়টি নিয়ে যখন অস্ট্রেলিয়ার সঙ্গে দেন দরবার চলছিল ঠিক সেই মুহূর্তে যুক্তরাজ্যও একই পন্থা অবলম্বন করল।

Leave a Reply

Your email address will not be published.