সকল মেনু

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের নির্দেশ

জাপানের পশ্চিমাঞ্চলীয় তাকাহামায় একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দুটি চুল্লি বন্ধ করে দেবার নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে নিরাপত্তা নিয়ে স্থানীয় বাসিন্দান্দের মধ্যে উদ্বেগ তৈরি হওয়ায় আদালত এই সিদ্ধান্ত দিয়েছে।

পাঁচ বছর আগে জাপানে ভূমিকম্প এবং সুনামির কারণে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিপর্যয় তৈরি হয়েছিল। সেই সুনামি ও ভূমিকম্পের পাঁচ বছর পূর্ণ হতে যাচ্ছে আর কিছু দিনের মধ্যে।

জাপানের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পশ্চিমাঞ্চলের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দুটি চুল্লি অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছে আদালত। জাপানে এই প্রথমবারের মতো চালু থাকা একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উপর আদালতের নিষেধাজ্ঞা আসলো। এই বিদ্যুৎ কেন্দ্রের কর্তৃপক্ষ জানিয়েছে তারা আদালতের এই আদেশের বিরুদ্ধে দ্রুত আপিল করবে।

এই দুটি চুল্লির মধ্যে একটি চুল্লি এরই মধ্যে কারিগরি ত্রুটির কারণে বন্ধ করা হয়েছে। ভূমিকম্প এবং সুনামির কারণে ফুকুশিমার পারমাণবিক কেন্দ্রে বিপর্যয় তৈরি হলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে। নতুন নিরাপত্তা ব্যবস্থা চালু করা হয়।

সে ঘটনার পর জাপানের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোর নিরাপত্তার বিষয়ে জনমনে উদ্বেগ তৈরি হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top