সকল মেনু

মিসাইলে ব্যবহার হবে এমন পরমাণু অস্ত্র আছে উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়ার বিজ্ঞানীরা ব্যালেস্টিক মিসাইলে ফিট করার মতো পরমাণু অস্ত্র বানিয়ে ফেলছেন। প্রয়োজনে তা ব্যবহার হবে ফের হুঁশিয়ারি দেশের সর্বোচ্চ শাসক কিম জং উনের। উত্তর কোরিয়ার সরকারি প্রশাসনের পক্ষ থেকে কিছুদিন আগেই এই বিষয়ে প্রকাশ্যে দাবি জানানো হয়েছিল। কিমের ঘোষণা তার উপরই সিলমোহর দিল।
গত কয়েক বছরের মতো এবারও যৌথ সামরিক মহড়া শুরু করেছে অ্যামেরিকা ও দক্ষিণ কোরিয়া। তারপর পরই বেশ কয়েকবার হুঁশিয়ারি দিয়েছেন কিং জং উন।
হাইড্রোজেন বোমা ফাটিয়ে এই বছরের শুরুতেই বির্তকের সূত্রপাত করেছিল উত্তর কোরিয়া প্রশাসন। পাশাপাশি ব্যালেস্টিক রকেট পরীক্ষাও চালিয়েছে কদিন আগে। তাঁদের সামরিক তৎপরতার এই বাড়াবাড়ি দেখে গত সপ্তাহেই উত্তর কোরিয়ার উপর অর্থনেতিক নিষেধাজ্ঞা চাপিয়েছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কিন্তু তাতে যে উত্তর কোরিয়াকে প্রভাবিত করা যাবে না তা স্পষ্ট করে দিয়েছেন কিম। তাঁর দাবি, যত এই ধরনের নিষেধাজ্ঞা জারি করা হবে ততই উত্তর কোরিয়া শক্তিশালী হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top