Monday , August 8 2022
প্রচ্ছদ / লাইফস্টাইল / ঘুমালে বুদ্ধি বাড়ে, লাগে আকর্ষণীয়!

ঘুমালে বুদ্ধি বাড়ে, লাগে আকর্ষণীয়!

সারাদিন শুধু ছুটে বেড়ানো। পাহাড়সমান কাজ। মাথার ভেতর কোনো না কোনো কাজ ঘুরছেই। এমন অবস্থায় রাতেও বিছানায় ছটফটে কেটে যায়। সকালে অ্যালার্ম বাজলেই মনে হয়, ইশ একটু যদি ঘুমোতে পারতাম! এই অপর্যাপ্ত ঘুমের কারণে সারাদিন মেজাজ তিরিক্ষি থাকে। হুট করেই রেগে যান। কাজটিও ঠিকঠাক হয় না। আবার রাগে গরগর। চেহারাটা একবার আয়নায় দেখুন তো। কী, বুদ্ধিমানের মতো লাগে?

তো ঘুমিয়ে ঝটপট পাল্টিয়ে ফেলুন চেহারা। একটি গবেষণায় দেখা গেছে, যারা বেশি ঘুমান তাদের মস্তিষ্কের বিকাশ ভালো হয় এবং দেখতেও তাদের আর পাঁচ জনের থেকে বেশি বুদ্ধিমান লাগে। অর্থাৎ ঘুমালে বুদ্ধি বাড়ে!

নতুন এক গবেষণা জানাচ্ছে, শুধু ক্লান্তি কাটাতে নয়, বুদ্ধি বাড়ানোর জন্যও অত্যন্ত জরুরি ঘুম। ব্রিটেনের সেন্ট অ্যান্ড্রুজ ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, যারা নিয়মিত ঘুমান তারা পড়াশোনায় অন্যদের তুলনায় ভালো ফল করেন। এমনকি, কাজের ক্ষেত্রেও তারা অনেক বেশি কর্মঠ হন।

এই গবেষণার জন্য তারা স্পেশাল ফেস-প্রসেসিং সফটওয়্যার ব্যবহার করে ১৯০ জনের ওপর সমীক্ষা চালিয়েছিলেন। তাদের সম্পূর্ণ অভিব্যক্তিহীন মুখের ছবি তোলা হয়। এর পর সেই ছবি দেখিয়ে অন্তত ২০০ জনকে তাদের বুদ্ধিমত্তা অনুমান করতে দেওয়া হয়। দেখা গিয়েছে ঢুলুঢুলু চোখের মানুষদের থেকে উজ্জ্বল চোখের মানুষদের বেশি আকর্ষণ ক্ষমতা অনেক বেশি।

গবেষক সিন তালামাস জানিয়েছেন, বুদ্ধিমান মানুষদেরই আকর্ষণীয় মনে করা হয়। দেখা গেছে, বুদ্ধিমান মানুষ সম্পূর্ণ চোখ খুলে অনেক বেশি স্পষ্টভাবে সামনের দিকে তাকাতে পারেন, যা নির্ভর করে নিয়মিত পর্যাপ্ত ঘুমের ওপর।

পর্যাপ্ত ঘুম আমাদের শুধু বুদ্ধিমানই করে তোলে না, অন্যদের কাছে আমাদের আকর্ষণও বাড়িয়ে তোলে, বলেন তালামাস। তো, ঘুমিয়ে পড়ুন!

Leave a Reply

Your email address will not be published.