Sunday , August 14 2022
প্রচ্ছদ / বিশ্ব / দুটি স্বল্পমাত্রার ক্ষেপণাস্ত্র ছুড়েছে উ. কোরিয়া

দুটি স্বল্পমাত্রার ক্ষেপণাস্ত্র ছুড়েছে উ. কোরিয়া

উত্তর কোরিয়া বৃহস্পতিবার সকালে পূর্ব উপকূলীয় শহর উনসেন থেকে সাগরে দুটি স্বল্পমাত্রার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ক্ষেপণাস্ত্র দুটি সাগরের ওপর ৫শ কিলোমিটার অব্দি উড়ে যাওয়ার পর পানিতে পড়ে যায়। প্রতিবেশী দক্ষিণ কোরিয়া এ অভিযোগ করেছে বলে রয়টার্স জানিয়েছে।

রয়টার্স বলছে, উত্তর কোরিয়ার কাছে স্বল্পমাত্রার ক্ষেপণাস্ত্রের বিশাল মজুদ রয়েছে এবং দেশটি এখন দূরপাল্লা ও আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্র উন্নত করার প্রচেষ্টা চালাচ্ছে।

এর আগে ফেব্রুয়ারিতে একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও জানুয়ারিতে চতুর্থতম পরমাণু পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং। এর প্রতিবাদ দেশটির বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপ করতে চলেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

গত সপ্তাহে একাধিক রকেট সিস্টেম (MLRS) ব্যবহার করে উনসান উপকূল থেকে সাগরে ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল উত্তর কোরিয়া। এখানেই শেষ নয়, শত্রু দেশগুলোর (যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ) বিরুদ্ধে ব্যবহারে জন্য সেনাবাহিনীকে পরমাণু অস্ত্র প্রস্তুত  রাখার নির্দেশ দিয়েছিলেন দেশটির নেতা কিম জং উন।

এদিকে বৃহস্পতিবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের অল্প সময় পর দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ অর্থনৈতিক প্রকল্পসমূহ বাতিল এবং  সিউলের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করার ঘোষণা দিয়েছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার কায়সংয়ে দু দেশের সহযোগিতায় যে শিল্পাঞ্চল গড়ে ওঠেছে এর সিংহভাগ সম্পদের মালিক সিউল। কিন্তু পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রতিবাদে গত ফ্রেবুয়ারিতে ওই যৌথ শিল্পাঞ্চলে উৎপাদন বন্ধ করার ঘোষণা দিয়েছিল দক্ষিণ কোরিয়া। সিউলের এই পদক্ষেপকে নিজেদের বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’ হিসেবে উল্লেখ করে কায়সংকে সামরিক জোন হিসেবে গড়ে তোলার কথা জানিয়েছিল পিয়ংইয়ং।

Leave a Reply

Your email address will not be published.