Sunday , August 14 2022
প্রচ্ছদ / জাতীয় / দুদকে আসছে নতুন চেয়ারম্যান, নিরপেক্ষ চায় টিআইবি

দুদকে আসছে নতুন চেয়ারম্যান, নিরপেক্ষ চায় টিআইবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) বর্তমান চেয়ারম্যান ও একজন কমিশনারের মেয়াদ আইনগতভাবে শেষ হচ্ছে এই মার্চ মাসেই। তাই সংস্থাটিতে নতুন চেয়ারম্যান ও কমিশনার হিসেবে যোগ্য, নিরপেক্ষ, পেশাগত অভিজ্ঞতা, দক্ষতাসম্পন্ন এবং রাজনৈতিক প্রভাবমুক্ত ব্যক্তিকে নিয়োগ প্রদানের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা জানিয়েছেন আন্তর্জাতিক দুর্নীতিবিরোধি সংস্থা টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি যথাযথ আইনানুগ প্রক্রিয়া অনুসরণপূর্বক স্বচ্ছতার সাথে দলীয় প্রভাবমুক্ত হয়ে উল্লিখিত উভয় পদে নিয়োগ দেয়ার কথাও বলেন।

বিবৃতিতে ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘দুদক সরকারের নির্বাচনী অঙ্গিকারের পাশাপাশি জাতীয় শুদ্ধাচার কৌশল ও দুর্নীতি প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত অন্যতম বিশেষায়িত প্রতিষ্ঠান। দুদকের নতুন চেয়ারম্যান ও একজন নতুন কমিশনার নিয়োগের ক্ষেত্রে আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে দলীয় বা অন্য কোন প্রভাবমুক্ত হয়ে যোগ্য, নিরপেক্ষ, বিতর্কের ঊর্ধ্বে নেতৃত্বগুণাবলিসম্পন্ন, দৃঢ়চেতা ও পেশাগত দক্ষতাসম্পন্ন ব্যক্তি নিয়োগ নিশ্চিত করা সরকারের দায়িত্ব।’

তিনি বলেন, আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে বিশেষ করে দুদক আইন ২০০৪-এর ৬(৩) ও ৬(৪) বর্ণিত ধারার কোন প্রকার ব্যত্যয় না করে এবং দলীয় রাজনৈতিক বিবেচনার ঊর্ধ্বে থেকে দুদকে নতুন চেয়ারম্যান ও নতুন কমিশনার নিয়োগের মাধ্যমে দেশে সুশাসন প্রতিষ্ঠায় সরকার তার নিজস্ব অঙ্গিকার পূরণে সদিচ্ছার বাস্তব দৃষ্টান্ত স্থাপন করবেন বলে প্রত্যাশা করি।

ড. জামান একই সঙ্গে দুদক আইন ২০০৪’র ৭ ধারায় কমিশনারদের নিয়োগের জন্য বাছাই কমিটির কার্য-পরিধি সুনির্দিষ্ট না থাকায় অনতিবিলম্বে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ ও অংশীজনের সম্পৃক্ততা নিশ্চিত করে এবং এ ক্ষেত্রে আন্তর্জাতিক অভিজ্ঞতার আলোকে ধারাটি সংশোধনের মাধ্যমে বাছাই কমিটির কার্য-পরিধি ও প্রক্রিয়া স্পষ্টীকরণের আহবান জানান।

তিনি আরো বলেন, ‘দলীয় রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে, স্বজনপ্রীতি এবং ভয়-ভীতির ঊর্ধ্বে উঠে দুদক তার আইনানুগ নির্ধারিত ভূমিকা পালনে সফল ও কার্যকর হলে জনগণের প্রত্যাশা পূরণ হবে এবং দুদকের প্রতি মানুষের আস্থা বৃদ্ধি পাবে। তবে এজন্য দুদকের যেমন সক্রিয় ভূমিকা অত্যাবশ্যক, তেমনি তার জন্য উপযোগী পরিবেশ সৃষ্টি করাও সরকারের দায়িত্ব।’

Leave a Reply

Your email address will not be published.