Thursday , August 18 2022
প্রচ্ছদ / খেলা / প্রোটিয়াদের হারিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার

প্রোটিয়াদের হারিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার

 কেপটাউনে ঘরের মাঠ। চেনা-পরিচিত পরিবেশে নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছে দক্ষিণ আফ্রিকা। বুধবার তিন ম্যাচ টি-২০ সিরিজের তৃতীয় ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটের বড় ব্যবধানে পরাজিত হয়েছে তারা। এই পরাজয়ে অসিদের কাছে সিরিজটাও খুইয়ে ফেলেছে প্রোটিয়ারা।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে ৩ উইকেটে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচে খেই হারিয়ে ফেলে স্বাগতিকরা। সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেনি অস্ট্রেলিয়া। ওই ম্যাচটিতে ২০৫ রানের টার্গেট তাড়া করেও অসিরা জিতেছে ৫ উইকেটের ব্যবধানে।

বুধবার তৃতীয় ম্যাচে ব্যাট হাতে দারুণ খেলেছেন হাশিম আমলা। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন তিনি। ৬২ বলে আটটি চার ও চারটি ছক্কায় ৯৭ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। তার দল দক্ষিণ আফ্রিকা টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ১৭৮ রানের পুঁজি সংগ্রহ করে।

প্রোটিয়াদের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করেন ডেভিড মিলার। ২৫ রান আসে কুইন্টন ডি ককের ব্যাট থেকে। ৩৬ রান খরচায় ২ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার নাথান কোল্টার নাইল। একটি করে উইকেট দখলে নেন জেমস ফকনার ও শেন ওয়াটসন।

জবাবে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে অস্ট্রেলিয়ার স্কোরশিটে ৭৬ রান যোগ করেন উসমান খাজা ও শেন ওয়াটসন। অসি শিবিরে প্রথম আঘাত হানেন প্রোটিয়া স্পিনার ইমরান তাহির। তিনি সাজঘরে ফেরান ২৭ বলে দুটি চার ও তিনটি ছক্কায় ৪২ রান করা ওয়াটসনকে।

দুই রানের ব্যবধানে উসমান খাজাও পথ ধরেন প্যাভিলিয়নের। উইকেট শিকারী সেই তাহিরই। হাশিম আমলার হাতে ক্যাচ দেয়ার আগে ২৫ বলে করেন ৩৩ রান। অসি অধিনায়ক স্টিভেন স্মিথও ব্যাট হাতে আলো ছড়ান। কিগাসো রাবাদার বলে ডি ককের তালুবন্দী হন তিনি। তার আগে ২৬ বলে দুটি করে চার ও ছয়ে ৪৪ রান করেন অসি দলপতি।

আগের ম্যাচের জয়ের নায়ক ডেভিড ওয়ার্নার তৃতীয় টি-২০তেও করেন ২৭ বলে ৩৩ রান। দুর্ভাগ্য তার, রানআউটে কাটা পড়েন তিনি। দলকে জিতিয়ে মাঠ ছাড়েন গ্লেন ম্যাক্সওয়েল (১৯) ও মিচেল মার্শ (৪)।

দক্ষিণ আফ্রিকার পক্ষে ৪ ওভারে ৩৮ রান দিয়ে দুই উইকেট নেন ইমরান তাহির। একটি উইকেট পকেটে পুরেছেন কিগাসো রাবাদা। দল হারলেও ৯৭ রানের অপরাজিত ইনিংস খেলার সুবাদে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ম্যান অব দ্য সিরিজ পুরস্কারটি জিতেছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

Leave a Reply

Your email address will not be published.