Monday , August 8 2022
প্রচ্ছদ / খেলা / সেঞ্চুরির পরিকল্পনা ছিল না তামিমের

সেঞ্চুরির পরিকল্পনা ছিল না তামিমের

ভারতে অনুষ্ঠিত ষষ্ঠ টি-২০ বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে হচ্ছে টেস্ট মর্যাদা পাওয়া বাংলাদেশ ও জিম্বাবুয়েকে।ওয়ানডে ভালো করলেও টাইগাররা টি-২০ ফরম্যাটে অতটা ভালো দল এখনো হতে পারেনি! তাই টি-২০ বিশ্বকাপের চূড়ান্তপর্বে যেতে হলে বাছাইপর্বের গ্রুপের সেরা হতে হবে বাংলাদেশকে।

নেদারল্যান্ডসের বিপক্ষে বুধবারের ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নেমে ভীষণ সতর্ক ছিল টাইগাররা। ডাচদের ৮ রানে হারিয়ে দারুণ শুরু করেছে বাংলাদেশ। তবে ডাচদের বিপক্ষে হাফ সেঞ্চুরি কিংবা সেঞ্চুরির দিকে নজর ছিল না বলে জানিয়েছেন তামিম ইকবাল।

৫৮ বলে ছয় বাউন্ডারি আর তিন ছক্কায় তামিমের ব্যাট থেকে আসে ৮৩* রানের দায়িত্বশীল এক ইনিংস। তবে নেদাল্যান্ডসের বিপক্ষে এদিন মাত্র ১৭ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন তিনি। শেষ দিকে ঠিক মতো স্ট্রাইক না পাওয়ায় সেঞ্চুরি মিস করেন তামিম।

নেদারল্যান্ডসকে হারানোর পর সংবাদ মাধ্যমের মুখোমুখি হন বাংলাদেশ দলের এই বাঁহাতি ওপেনার। ডাচদের বিপক্ষে সেঞ্চুরি বঞ্চিত হওয়া প্রসঙ্গে তামিম বলেন, ‘সেঞ্চুরির কোনো পরিকল্পনা ছিল না আমার। আমি দলের ১৫০ রান করার চিন্তা করেছি। যদি এটা করতে পারি, তাহলে আমাদের সুযোগ থাকবে। কারণ আমাদের স্পিনারদের বল খেলা কঠিন হবে ওদের জন্যে। আমাদের পেসাররা অবিশ্বাস্য, তাসকিন অকল্পনীয় ভালো করছে। পুরোটাই দলগত সাফল্য। আমি ব্যাটিংয়ের কাজটি করেছি, বোলাররা তাদের কাজটা করেছে। ছেলেরা সবাই যেভাবে খেলেছে তা সত্যিই আমাকে রোমাঞ্চিত করেছে।’

বাংলাদেশ দল ভালো শুরু করেও তা ধরে রাখতে পারেনি। একটা সময় খুব দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে দলও চাপে পড়ে যায়। এই সময় ধরে খেলেন তামিম। এ বিষয়ে তিনি বলেন, ‘পরিস্থিতিটা ওরকম ছিল না। ১৫তম ওভারে দুটো উইকেট হারাই। ওই সময়ে যদি উইকেট না হারাতাম, তাহলে  হয়তো আমি ওভাবে খেলতাম। সেঞ্চুরির জন্য পুস করতাম। কিন্তু মূল খেলোয়াড় রিয়াদ ও মুশফিক ভাই আউট হয়ে যাওয়াতে আমাদের পরবর্তী দুই ওভার স্লো খেলতে হয়েছে। ওই সময়ে আমি আউট হয়ে গেলে দলের উপর বড় চাপ পড়ত। এক জায়গা যদি ধরে রাখতাম, তাহলে
আমাদের যে লক্ষ্য সেটাতে সহজেই পৌঁছানো যেত। সেঞ্চুরি নিয়ে একদমই ভাবিনি।’

টি-২০ খেলা এক থেকে দুই ওভারে একটি ম্যাচের পুরো চিত্র পাল্টে যেতে পারে। অনেক সময় আবার শেষ কয়েকটি ওভারে খারাপ বোলিং করায় বাংলাদেশ দলে এর আগে অনেক ম্যাচ হাতছাড়া করেছে। তবে বুধবার নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ দুটি ওভারে দুর্দান্ত বোলিং করেছেন তাসকিন আহমেদ। জাতীয় দলের এই তরুণ ডানহাতি পেসারেরর বোলিং পারফরম্যান্সে মুগ্ধ তামিম ইকবাল।

Leave a Reply

Your email address will not be published.