সকল মেনু

মিয়ানমারের প্রেসিডেন্ট হচ্ছেন না সুচি

মিয়ানমারের বৃহত্তম রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বুধবার প্রেসিডেন্ট পদের জন্য দুজন প্রার্থীর নাম ঘোষণা করেছে। এদের মধ্যে দলের নেত্রী নেই অং সান সুচির নাম নেই।

বিবিসি প্রতিনিধি বলছেন, প্রার্থীদের একজন হচ্ছেন সুচির ঘনিষ্ঠ বলে পরিচিত হাথিন কিয়াউ এবং তারই প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভবনা বেশি। কেননা পার্লামেন্টে এনএলডির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তৃতীয় একজন প্রার্থীর নাম প্রস্তাব করবে দেশটির সামরিক বাহিনী।

ওই দুই নেতার মনোনয়নের ফলে সুচি যে মিয়ানমারের প্রেসিডেন্ট হচ্ছেন না সেটি এখন নিশ্চিত। এনএলডি নেত্রী সুচি অবশ্য আগেই প্রেসিডেন্টের উর্ধ্বে থেকে দেশ পরিচালানায় নেতৃত্ব দেয়ার ঘোষণা দিয়েছিলেন। মিয়ানমারের সংবিধানিক বাধ্যবাধকতা অর্থাৎ বিদেশীকে বিয়ে করার কারণেই তিনি প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচন করতে পারছেন না।

আগামী কয়েকদিনের মধ্যেই পার্লামেন্ট মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করবে। তিনজনের মধ্যে পরাজিত বাকি দুজন ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top