সকল মেনু

ট্রাম্পের উত্থানে নিজের দায় এড়ালেন ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের উত্থানে প্রেসিডেন্ট বারাক ওবামার ভূমিকা রয়েছে বলে যে যুক্তি তুলে ধরা হয়েছে তা নাকচ করে দিয়েছেন তিনি। বলেছেন, ‘আমাকে এ জন্য দায়ী না করে রিপাবলিকনা নেতাদের উচিত প্রেসিডেন্ট পদে দলের সম্ভাব্য প্রার্থী নির্বাচনে প্রাক-প্রাইমারিতে অংশ নিয়ে যারা তাকে (ট্রাম্পকে) ভোট দিচ্ছে তাদের জিজ্ঞেস করা। ক্ষমতার মেয়াদে আমি মার্কিন যুক্তরাষ্ট্রকে ঐক্যবদ্ধ রাখার প্রাণান্ত চেষ্টা করেছি।’

মার্কিন রাজনীতিতে নতুন বিভক্তির জন্য প্রশাসন দায়ী কি না জানতে চাইলে প্রেসিডেন্ট ওবামা এ মন্তব্য করেন। একইসঙ্গে রাজনৈতিক এ বিভক্তির মাথাচাড়া দিয়ে উঠার সুয়োগ করে নিতে পারার জন্য রিপাবলিকান দলের থিংকট্যাংক ও ডানপন্থি গণমাধ্যম দায়ী বলেও জানান প্রেসিডেন্ট ওবামা।

তিনি বলেন, ‘রিপাবলিকার সমর্থিত অঞ্চলে এ ধারণা ছড়িয়ে দেয়া হয়েছে যে, যা কিছু আমি করেছি সবকিছুর বিরোধিতা করতে হবে। রাষ্ট্রের স্বার্থে সহযোগিতা কিংবা ছাড় দিয়ে যেসব উদ্যোগ আমি নিয়েছি সেসবই গাদ্দারি।’

ওবামা বলেন, ‘রিপাবলিকান দলের প্রচারণায় এমন এক আবহ তৈরি করা হয়েছে যেখানে ডোনাল্ড ট্রাম্পের মতো একজন মনোনয়নপ্রত্যাশী টিকে থাকতে পারে।’

গত মঙ্গলবার তিন রাজ্যে অনুষ্ঠিত প্রাক-প্রাইমারি ভোটে জয় পেয়েছেন প্রেসিডেন্ট পদে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। জিতেই সব সমালোচনা পেছনে রেখে রিপাবলিকান দলের নেতাকর্মীদের তার পেছনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘উগ্রপন্থি এ মনোভাবের বিরোধিতা না করে দলের শীর্ষ নেতারা এটাকে আলিঙ্গন করেছেন।’ মুসলমানদের আমেরিকায় আসা বন্ধের ঘোষণা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়লেও অভিবাসনসহ অনান্য ইস্যুতে প্রেসিডেন্ট পদে দলের প্রতিদ্বন্দ্বী মনোনয়নপ্রত্যাশী টেড ক্রুজ ও মারকো রুবিও’র মতো ট্রাম্প অভিন্ন নীতি অনুসরণ করছেন বলে মন্তব্য করেন বারাক ওবামা।

এদিকে নির্বাচনী সমাবেশে ট্রাম্পের বিরোধিতা করায় এক ব্যক্তিকে লাঞ্ছনার দায়ে তার এক সমর্থকের বিরুদ্ধে অভিযোগ আনা হচ্ছে। বুধবার উত্তর ক্যারোলিনায় এক নির্বাচনী সমাবেশে ট্রাম্পের সমালোচনা করায় ৭৮ বছর বয়েসী ওই ব্যক্তিকে আক্রমণ করে তার এক সমর্থক। এ ঘটনায় ক্ষুব্দ প্রতিক্রিয়া জানান রিপাবলিকান দলের সিনিয়র সদস্য ও প্রতিদ্বন্দ্বী মনোনয়নপ্রত্যাশীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top