সকল মেনু

বিদেশে মোতায়েন মার্কিন সেনারা হত্যা-ধর্ষণে জড়িত : চীন

আমেরিকা নিজ ভূখণ্ডের বাইরে ব্যাপক হারে আড়িপাতার তৎপরতা চালায়, অন্য দেশের নিরীহ বেসামরিক মানুষদের ওপর হামলার জন্য ড্রোন ব্যবহার করে, বিদেশে মোতায়েন মার্কিন সেনারা স্থানীয় লোকজনকে হত্যা এবং ধর্ষণ করে। জাতিসংঘ মানবাধিকার পরিষদকে এ সব কথা বলেছেন চীনা কূটনীতিবিদ ফু কং।

তিনি আরো বলেন, গুয়ান্তানামো বন্দি শিবিরে অমানবিক নির্যাতনের চালানোর ঘটনার মধ্য দিয়ে কারাগারে নির্যাতন চালানোর জন্য বিশ্বজুড়ে কুখ্যাতি অর্জন করেছে আমেরিকা। দেশটিতে আগ্নেয়াস্ত্র সংক্রান্ত সহিংসতা অহরহ ঘটছে এবং বর্ণবাদের শিকড় দেশটির অনেক গভীরে প্রোথিত রয়েছে বলেও জানান তিনি।

বেইজিং’এর বিরুদ্ধে আইনজীবী এবং মানবাধিকার কর্মীদের আটকের কথিত অভিযোগও নাকচ করে দেন তিনি। এ ছাড়া, চীনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাবলী নিয়ে আমেরিকার নেতৃত্বে যে কঠোর সমালোচনা করা হয়েছে তাও নাকচ করে দেন এ কূটনীতিবিদ। চীনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বিরুদ্ধে আমেরিকার নেতৃত্বে ১১টি দেশের সমালোচনায় প্রতিক্রিয়ায় এ সব বক্তব্য দেন ফু।

বিশ্বের সবচেয়ে বড় দুই অর্থনীতির মধ্যে দীর্ঘদিন ধরে মানবাধিকার লঙ্ঘনের বিষয় নিয়ে তীব্র টানাপড়েন চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top