Sunday , December 4 2022
সর্বশেষ সংবাদ:
প্রচ্ছদ / জাতীয় / নতুন মাত্রায় চলছে জনযাত্রা

নতুন মাত্রায় চলছে জনযাত্রা

সুন্দরবন বাংলাদেশকে রক্ষা করে, তাই সুন্দরবন রক্ষা বাংলাদেশের অস্তিত্বের লড়াই। আর এ লড়াইয়ের পথে চলা জনযাত্রা এখন মাগুরা, ঝিনাইদহ হয়ে যশোরের পথে।

যাত্রার দ্বিতীয় দিন আজ শুক্রবার সুন্দরবন অভিমুখী এ জনযাত্রা ফরিদপুর থেকে মাগুড়া ও ঝিনাইদহ হয়ে যশোরের পথে। পথে পথে চলছে জনসংযোগ, প্রচার পত্র বিলি, পরিবেশিত হচ্ছে সুন্দরবন রক্ষার গান।

আজ বেলা ১১টায় মাগুড়া শহরে মিছিল সহকারে প্রবেশ করে। মাগুড়া পৌরসভা মোড়ে ওয়াহিদুর রহমানের সভাপতিত্বে ও শরীফ তেহরান টুটুলের পরিচালনায় এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এরপর ঝিনাইদহে মিছিলসহ সুন্দরবন জনযাত্রা পায়রা চত্বরে উপস্থিত হয় এবং নেহাল উদ্দীন সোহেলের সভাপতিত্বে ও অ্যাডভোকেট আসাদ আহমেদের পরিচালনায় সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে আনু মুহাম্মদ বলেন, ‘অর্থমন্ত্রী নিজেও স্বীকার করেছেন রামপাল বিদ্যুৎ কেন্দ্র সুন্দরবনের জন্য ক্ষতিকর। কিন্তু তার বক্তব্য অনুসারে সরকারের হাত পা বাধা, তাই এ প্রকল্প থেকে পেছানো সম্ভব নয়। বাংলাদেশ ও ভারতের মুনাফাখোরদের কাছে হাত পা বাধা সরকারের সিদ্ধান্ত জনগণ মানতে পারে না।’

জাতীয় কমিটির এই সদস্য সচিব আরো বলেন, ‘রামপাল-ওরিয়ন বিদ্যুৎ কেন্দ্র তৈরি হলে বাংলাদেশের মানুষ যে শুধু সুন্দরবনের অস্তিত্ব বিপন্ন হওয়ার কারণেই ক্ষতিগ্রস্থ হবে তাই না, সেই সাথে উন্নয়নের নামে এ ধরনের জনবিধ্বংসী ও জাতীয় স্বার্থবিরোধী আরো বহু প্রকল্পের মাধ্যমে বহু মানুষ উচ্ছেদ হবে, দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্থ হবে, স্বার্বভৌমত্ব বিপন্ন হবে। বাংলাদেশকে অস্তিত্ব বিপন্ন করার এই প্রকল্পের বিরুদ্ধে জাতীয় ঐক্য ও জাগরণ সৃষ্টির জন্য এই জনযাত্রা।’

যশোরে রাত্রী যাপনের পর শনিবার জনযাত্রার বহর খুলনার উদ্দেশে যাত্রা শুরু করবে। ফরিদপুর থেকে যাত্রার পর পথে পথে সাধারণ মানুষ জনযাত্রায় এসে সংহতি জানান এবং সুন্দরবন রক্ষা আন্দোলনে তাদের সমর্থন ব্যক্ত করেন।

জনযাত্রার সাথে ১০টি বাস ও ৭টি মাইক্রোবাসের বহর যাচ্ছে। বেশ কয়েকটি পিকআপ ভ্যান প্রচারণা, লিফলেট বিতরণ ও মাইকিং করছে। বহরের সামনে থাকছে সাংস্কৃতিক কর্মীদের পিকআপ তারা পথে পথে গান পরিবেশন করছেন, গানে গানে ছড়িয়ে দিচ্ছেন সুন্দরবন রক্ষার আহ্বান।

এছাড়া যেসব পয়েন্ট দিয়ে জনযাত্রা যাবে সেসব জেলা সহ সারা দেশে পোস্টার, লিফলেট, তেল, গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ছাপানো পুস্তিকা মানুষের কাছে পৌছে দেয়ার কাজ চলছে।

জনযাত্রার রোডম্যাপ
১০ মার্চ: সাভার, মানিকগঞ্জ, ফরিদপুর।
১১ মার্চ: মাগুরা, ঝিনাইদাহ, যশোর।
১২ মার্চ নওয়াপাড়া, দৌলতপুর, খুলনা ও
১৩ মার্চ রূপসা, বাগেরহাট, কাটাখালীতে সমাবেশ অনুষ্ঠিত হবে। পথে পথে গান, নাটক, প্রদর্শনী।

Leave a Reply

Your email address will not be published.