Thursday , August 18 2022
প্রচ্ছদ / বিশ্ব / শিকাগোতে হাতাহাতির পর ট্রাম্পের র‌্যালি বাতিল

শিকাগোতে হাতাহাতির পর ট্রাম্পের র‌্যালি বাতিল

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প শুক্রবার শিকাগোতে তার নির্ধারিত নির্বাচনী র‌্যালিটি নিরাপত্তাজনিত কারণে বাতিল করে দিয়েছেন। নিজের  সমর্থক ও বিরোধী আন্দোলনকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের পর ট্রাম্প নিজেই এটি বাতিলের ঘোষণা দেন বলে বিবিসি ও রয়টার্স জানিয়েছে।

ট্রাম্পের প্রচারাভিযানের সঙ্গে সম্পৃক্তরা বলছেন, স্থানীয় পুলিশের সঙ্গে বৈঠকের পর স্বয়ং ট্রাম্পই নির্ধারিত ওই র‌্যালি বাতিল করে দিয়েছেন।
শিকাগো অঙ্গরাজ্যের ইলিনোইস বিশ্ববিদ্যালয়ে ওই র‌্যালি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট প্রার্থিতার দৌড়ে এগিয়ে থাকা ট্রাম্প সভাস্থলে পৌঁছানোর আগেই শত শত বিক্ষোভকারী সেখানে জড়ো হয় এবং তার বিরুদ্ধে শ্লোগান দিতে থাকে। এসময় অডিটরিয়ামের ভিতরেও তার সমর্থক ও বিরোধিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

ট্রাম্পের সমর্থকরা নেতার পক্ষে শ্লোগান দিলেও বিরোধিরা তার বিপক্ষে শ্লোগান দিতে থাকে। এসময় কয়েকজন বিক্ষোভকারীকে ডেমোক্রেট দলের বার্নি স্যান্ডার্সের পক্ষেও শ্লোগান দিতে দেখা যায়। এক পর্যায়ে দু পক্ষের মধ্যে হাতিহাতি শুরু হয়। তার সমর্থকরা বিরোধিদের পতাকা ছিড়ে ফেলে। একজনকে তো মঞ্চ থেকেও ধাক্কা দিয়ে নামিয়ে দেয়া হয়।

তখন অডিটরিয়ামের বাইরেও পুরোদমে বিশৃঙ্খলতায় লিপ্ত বিপুল জনতা। এ সময় পুলিশ তাকের নিবৃত্ত করার চেষ্টা চালাতে থাকে বলে বিবিসি জানিয়েছে। বেশ কয়েকজন বিক্ষোভকারীকে সভা থেকে বের করে দেয় নিরাপত্তা কর্মীরা। ট্রাম্পের বিরুদ্ধে এ ধরনের বিক্ষোভ কোনো নতুন ঘটনা নয়। এর আগে মিসৌরি অঙ্গরাজ্যে তার সেন্ট লুইসের সভা থেকে বিক্ষোভ করার অভিযোগে ৩২ জনকে আটক করেছিল পুলিশ।

কয়েকজন বিক্ষোভকারীকে সভা থেকে বের করে দেয় নিরাপত্তা কর্মীরা

পরে এ নিয়ে পুলিশের সঙ্গে বৈঠক করার পর মঞ্চে ওঠে সভা বাতিলের ঘোষণা দেন স্বয়ং ট্রাম্প। তিনি বলেন,‘আপনারা এখানে জড়ো হওয়ায় আমি কৃতজ্ঞ। দয়া করে শান্তি বজায় রাখুন এবং বাড়ি ফিরে যান।’ এ সম্পর্কে পরে তিনি ফক্স নিউজকে দেয়া এক বিবৃতিতে বলেন,‘আমি মনে করি আমরা সঠিক সিদ্ধান্ত নিয়েছি এবং সে সময় এটিই ছিল সবচাইতে  উত্তম সিদ্ধান্ত।’ তবে তিনি কোনোরকম বিদ্বেষমূলক বক্তব্য রাখার অভিযোগ নাকচ করে দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.