সকল মেনু

নাটকে নতুন প্রজন্মের রাজনৈতিক দলের স্বপ্ন

রোববার চ্যানেল নাইনে প্রচারিত হবে দীপংকর দিপনের পরিচালনায় নির্মিত ‘গ্র্যান্ডমাস্টার’ নাটকের শেষ পর্ব। আর এতে উঠে আসবে নতুন প্রজন্মের রাজনৈতিক দলের স্বপ্ন।

‘গ্র্যান্ডমাস্টার’ নাটকের কাহিনী গড়ে উঠেছিলো একটি রাজনৈতিক পরিবারকে কেন্দ্র করে। কিন্তু শেষ পর্যন্ত পরিবারের শীর্ষ কর্তা বাবার মৃত্যুর সেই দলটির দায়িত্ব নেয়ার কথা ছিলো বড় ভাই কিংবা ভাবীর। কিন্তু হঠাৎ পরিবেশ পাল্টে গেলে, একই দলের আরেক নেতা পরিবারের সবচেয়ে নিরীহ মানুষটি েক দলটির হাল ধরতে বলেন। কিন্তু তাতে সায় দেননি পরিবারটির ছোট ছেলে কল্যাণ। সে নতুন নতুন প্রজন্মের রাজনৈতিক দলের স্বপ্ন দেখে। যার শুরু হয় তো এখান থেকেই।

এ প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘সাধারণত রাজনৈতিক দলের শীর্ষ নেতার মৃত্যু ঘটলে তার পরিবার থেকেই পরবর্তী নেতৃত্ব নির্বাচন করা হয়। এ নাটকের ক্ষেত্রেও তা ঘটানোর চেষ্টা করা হয়েছিলো। তাই পরিবারের সবচেয়ে সহজ সরল আর ব্যাতিক্রমী মানুষ কল্যাণকে সেই দায়িত্ব অর্পন করতে চেয়ে ছিলো অনেকে। কিন্তু কল্যাণের স্বপ্ন আরো বড়। তাই নাটকের শেষ দৃশ্যে দেখা যাবে, বাবার মৃত্যুর পর ভোর হয়েছে। যে ভোরে নতুন প্রজন্মের রাজনৈতিক দলের গড়ার স্বপ্ন বাস্তব রূপ ধারণ করবে। ’

এদিকে ১০৪ পর্ব প্রচারের মাধ্যমে শেষ হতে যাওয়া ‘গ্র্যান্ডমাস্টার’ নাটকটিতে রাইসুল ইসলাম আসাদ, সৈয়দ হাসান ইমাম, শহীদুজ্জামান সেলিম, তারিন এর মতো বড় তারকারা অভিনয় করেছেন। অথচ এদের মতো অনেকের মধ্যেই ধারাবাহিকে কাজ করা নিয়ে হতাশা বিরাজ করছে। বিশেষত দিনে দিনে যত্ন কমে যাওয়া, স্ক্রিপ্ট দূর্বল হয়ে যাওয়া সর্বোপরি দর্শকদের আগ্রহ কমে যাওয়ার কারণেই এমনটা হচ্ছে বলে মনে করেন নির্মাতা দীপঙ্কর দীপন। কিন্তু  ‘গ্র্যান্ডমাস্টার’ এর ক্ষেত্রে এমনটি হয়নি। এ প্রসঙ্গে এই নির্মাতা বলেন, ‘এখানে গ্ল্যামার ছিল, বিল্ডাপ ছিল, সাসপেন্স ছিল – কিন্তু সেটা আমাদের দেশের মত করে। এ কারণে অভিনেতা অভিনেত্রীরাও কাজ শেষে তৃপ্তির ঢেকুর তুলেছেন।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top