সকল মেনু

পাবলিক পরীক্ষা ৫ দিনে শেষ করতে চান নাহিদ

রোববার  চলতি বছরের এইচএসসি পরীক্ষার প্রথম দিন ঢাকার সিদ্ধেশ্বরী সরকারি গার্লস কলেজ কেন্দ্র ঘুরে দেখার পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “পরীক্ষা কমিয়ে নিয়ে আসার জন্য কাজ করছি। দীর্ঘ পরীক্ষা অর্থহীন। যাচাই করে নিতে হবে প্রকৃত অর্থেই শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করে নিতে পেরেছে কি না।”

এ বছর ৯ জুন পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা শেষে ১১ থেকে ২০ জুনের মধ্যে হবে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা। অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হতে লেগে যাবে প্রায় তিন মাস।

এর আগে ৩১ জানুয়ারি থেকে দেড় মাস ধরে চলে মাধ্যমিকের তত্ত্বীয়  ও ব্যবহারিক পরীক্ষা।

এই দুটি বড় পাবলিক পরীক্ষার কারণে নির্বাচনসহ রাষ্ট্রীয় অনেক কর্মসূচি ঠিক করতে প্রতি বছরই হিমশিম খেতে হয় সরকারকে। শিক্ষার্থী ও অভিভাবকদেরও দীর্ঘ সময় ধরে পরীক্ষার চাপ নিতে হয়।

সকালে পরীক্ষা শুরুর সময় ঢাকার যানজটের মাত্রা আরও অনেক বেড়ে যায়। সেই জটিলতা আরও না বাড়াতে এবার এসএসসির প্রথম দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সময় রাস্তায় না নেমে মন্ত্রিসভার বৈঠকের স্থানই পরিবর্তন করে দেন।

শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, “আমরা পাবলিক পরীক্ষা বড় জোর ৫-৬ দিনের মধ্যে নিতে চাই। এটা আমার ব্যক্তিগত মত।”

সেইসঙ্গে পুরো শিক্ষা পদ্ধতির আমূল সংস্কারের পরিকল্পনাও রয়েছে জানিয়ে তিনি বলেন, “তা এখনই নয়। অভিভাবক ও দেশবাসীকে আমরা বিষয়টি বোঝানোর চেষ্টা করছি।”

আট হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানের ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে।

প্রথম দিন এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং বাংলা (আবশ্যিক) প্রথম পত্র (ডিআইবিএস);মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে কুরআন মাজিদ; এইচএসসি ভোকেশনালে বাংলা-২ [সৃজনশীল (নতুন/পুরাতস সিলেবাস)] (১১২১) ও বাংলা-১ [সৃজনশীল (নতুন/পুরাতন সিলেবাস)] (১১১১); কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্সে বাংলা-২ ও বাংলা-১ (সৃজনশীল) এবং ব্যবসায় ব্যবস্থাপনায় বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল, নতুন সিলেবাস) বিষয়ের পরীক্ষা হচ্ছে।

আর মাদ্রাসা বোর্ডের অধীনে প্রথম দিন আলিমে কুরআন মাজিদ এবং এইচএসসি ভোকেশনালে বাংলা-২ [সৃজনশীল (নতুন/পুরাতস সিলেবাস)] (১১২১) ও বাংলা-১ [সৃজনশীল (নতুন/পুরাতন সিলেবাস)] (১১১১), কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্সে বাংলা-২ ও বাংলা-১ (সৃজনশীল) এবং ব্যবসায় ব্যবস্থাপনায় বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল, নতুন সিলেবাস) বিষয়ের পরীক্ষায় বসেছেন শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top