Wednesday , August 10 2022
প্রচ্ছদ / বিনোদন / হুমায়ূন আহমেদ স্মরণে আয়োজন

হুমায়ূন আহমেদ স্মরণে আয়োজন

হিমু, মিসির আলী, রূপা, নিতু, শুভ্র- এমন নানান চরিত্রের স্রষ্টা হুমায়ূন আহমেদ বেঁচে আছেন তার গল্প, উপন্যাস, নাটক, চলচ্চিত্র, গান, শিশু সাহিত্য, বৈজ্ঞানিক কল্পকাহিনীতে। মঙ্গলবার (১৯ জুলাই) শিল্পের মহান কারিগর এই নন্দিত কথাসাহিত্যিক ও চলচ্চিত্রকারের চতুর্থ মৃত্যুবাষির্কী। তার স্মরণে এদিন টেলিভিশন পর্দায় থাকছে বিশেষ অনুষ্ঠানমালা।

বিটিভিতে বিকেল সাড়ে ৩টায় রাজু আলীমের উপস্থাপনায় ‘শিল্পকথা’র বিশেষ পর্ব প্রচার হবে হুমায়ূন আহমেদকে ঘিরে। কথা বলেছেন তার চলচ্চিত্রগুলোর প্রযোজক ফরিদুর রেজা সাগর। এতে অংশ নিয়েছেন ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ড. শামসুজ্জামান খান, ড. ফয়জুল লতিফ চৌধুরীসহ ও হুমায়ূন আহমেদের সহকর্মী নাট্যনির্মাতারা। বিশেষ সাক্ষাৎকারে অংশগ্রহণ করেছেন অন্যপ্রকাশের স্বত্ত্বাধিকারী মাজহারুল ইসলাম, লেখক-গবেষক শাকুর মজিদ। অনুষ্ঠানে আরও থাকবে মেহের আফরোজ শাওন এবং সেলিম চৌধুরীর গান। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন শাহ্ জামান মিয়া।

চ্যানেল আইতে রাত সাড়ে ৯টায় থাকবে রোকেয়া প্রাচীর উপস্থাপনায় ‘আনন্দ বেদনার কাব্য।’ এতে হুমায়ূন আহমেদের বর্ণাঢ্য কর্মজীবনের নানা দিক- গল্প, উপন্যাস, নাটক, চলচ্চিত্র,গান ও শিক্ষকতার বিষয়গুলো নিয়ে থাকবে বিশেষ আয়োজন। পরিকল্পনা ও পরিচালনায় রাজু আলীম। একই চ্যানেলে সকাল ১১টা ০৫ মিনিটে রয়েছে হুমায়ূন আহমেদের নাটক।

হুমায়ূন আহমেদ স্মরণে মাছরাঙা টেলিভিশনে থাকছে দিনব্যাপী নানান আয়োজন। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ও হুমায়ুন আহমেদের সহধর্মিণী মেহের আফরোজ শাওনের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান ‘বহুমাত্রিক হুমায়ুন’ প্রচার হবে সকাল ১০টা ২ মিনিটে। দুপুর ২টা ৩০ মিনিটে চলচ্চিত্রের গানের অনুষ্ঠান ‘সিনে টিউন’-এ থাকবে হুমায়ূন আহমেদের চলচ্চিত্রের গান।

মাছরাঙা টেলিভিশনে রাত ৮টা ১০ মিনিটে থাকছে হুমায়ুন আহমেদের গল্প নিয়ে নির্মিত নাটক ‘জইতরী’।

Leave a Reply

Your email address will not be published.