সকল মেনু

আওয়ামী লীগ ছাড়া ডিজিটাল বাংলাদেশ থাকতো না: জয়

ঢাকা: ডিজিটাল বাংলাদেশের গতিধারায় বিগত সাত বছরে অসাধারণ কিছু অর্জন রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, এ সবই অর্জন হয়েছে আওয়ামী লীগ সরকারের জন্য। আওয়ামী লীগ ছাড়া কোনো ডিজিটাল বাংলাদেশ থাকতো না।

জয় রোববার (২৪ জুলাই) ফেসবুকে নিজের ভেরিফাইড পাতায় লিখেছেন, বেশ কিছু সময় হয়েছে যে, আমি ডিজিটাল বাংলাদেশ বিষয়ে লিখেছি। গত ‍সাত বছরে অসাধারণ কিছু অর্জন রয়েছে। আরও অনেক কিছু অর্জন হবার পথে।

আমরা এরই মাঝে সরকারি কাজের জন্য ই-টেন্ডারিং এবং ই-ফাইলিং পদ্ধতির পরিচয় ঘটিয়েছি। ধীরে ধীরে বিভিন্ন মন্ত্রণালয় এই পদ্ধতি অবলম্বন করবে।

জয় লিখেছেন, ই-টেন্ডারিং দুর্নীতি রোধ করবে কারণ, টেন্ডার জমা দিতে আর কোনো অফিসে যাবার প্রয়োজন হবে না। টেন্ডারগুলোও ইলেক্ট্রিক্যালি প্রক্রিয়াজাত হবে তাই এতে কারোর হস্তক্ষেপ করার সুযোগ থাকবে না।

‘ই-ফাইলিং সরকারের বিভিন্ন সংস্থায় ব্যবহার হবে যেন ফাইল দ্রুত প্রক্রিয়াজাত হয়। স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলো প্রক্রিয়াধীন হবার সময় পর্যবেক্ষণের ব্যবস্থা থাকবে। সরকারি কর্মকর্তাদের এই ফাইল প্রক্রিয়াধীন হবার সময় বিবেচনায় পয়েন্ট দেয়া হবে এবং এই পয়েন্টগুলো তাদের অধিবৃত্তি এবং পদোন্নতি পেতে কাজে আসবে। তাই বিলম্ব না করার জন্য এটি তাদের অনুপ্রেরণা যোগাবে।

জয় আরও লিখেছেন, নাগরিকদের বিভিন্ন নিবন্ধন প্রক্রিয়া যেমন জন্ম নিবন্ধন, চালকের লাইসেন্স প্রভৃতি সব সনদ জাতীয় পরিচয়পত্রের সিস্টেমে সংযুক্ত হচ্ছে যেন জালিয়াতি নির্মূল করা যায়। প্রথম থেকে সিস্টেমগুলোতে নিরাপত্তা ব্যবস্থা এভাবে ডিজাইন করা হচ্ছে। এসবে সেগমেন্টেশনের পাশাপাশি অ্যাডভান্স এক্সেস কন্ট্রোল সিস্টেম রয়েছে।

২০১৮ সালের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে ফাইবার অপটিক ক্যাবেল নিয়ে যাবার একটি প্রকল্প চালু রয়েছে জানিয়ে জয় লিখেছেন, সেই সময়ের মাঝে লক্ষ্য হচ্ছে ৫ মেগাবাইট প্রতি সেকেন্ডের কানেকশন সব জায়গায় সহজলভ্য করা।

তিনি লিখিছেন, আপনি যদি এখনও না জেনে থাকেন, আমাদের সরকারের কেন্দ্রীয় ওয়েব পোর্টালে একটি সেকশন ইতিমধ্যে রয়েছে যেখানে সকল সরকারি ফর্ম সহজলভ্য করা হয়েছে, যেনো যে কেউ তা ডাউনলোড করতে পারেন। এদের মাঝে বেশিরভাগই ফর্মই পূরণ করে আবার অনলাইনেই জমা দেয়া যায়। আপনাকে সরকারি অফিসে আসতেই হবে না যদি না টাকা পরিশোধ বা অন্য নথি জমা করার বিষয় থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top