Monday , August 8 2022
প্রচ্ছদ / বিনোদন / যুদ্ধাপরাধীদের নিয়ে প্রাঙ্গণেমোর’র নাটক ‘কনডেমড সেল’

যুদ্ধাপরাধীদের নিয়ে প্রাঙ্গণেমোর’র নাটক ‘কনডেমড সেল’

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে প্রাঙ্গণেমোর নাট্যদলের এই দশম প্রযোজনাটি।

দলের আগের সবগুলো প্রযোজনা ছিল রবীন্দ্রনাথের নাটক নিয়ে। এবারই প্রথম তারা মুক্তিযুদ্ধভিত্তিক নাটক মঞ্চায়ন করছে।

দলপ্রধান ও নাটকটির রচয়িতা অনন্ত হীরা বলেন, “একেবারেই সমসাময়িক ইস্যুতে নাটকটি নির্দেশনা দিয়েছি আমরা। “মানবতাবিরোধী অপরাধে যুদ্ধাপরাধীরা যখন ফাঁসির অপেক্ষায়, তখন কনডেমড সেলে বসে তারা আজকের বাংলাদেশ নিয়ে কী ভাবছে, তারা সত্যি অতীত কর্মের জন্য অনুতপ্ত কি না, তাই বলতে চেয়েছি এই নাটকে।”

অনন্ত হীরা বলেন, “এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষণ। নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ।”

নাটকটিতে ‘সামাজিক-রাজনীতিক ফ্যান্টাসি’ হিসেবে আখ্যা দিয়ে অনন্ত হীরা জানান, নাটকের বিভিন্ন চরিত্রে-অঙ্কে যুদ্ধাপরাধীদের রাজনৈতিক সমালোচনার পাশাপাশি তাদের বিচারের দাবিও ফুটিয়ে তোলা হয়েছে। নাটকের নির্দেশক আউয়াল রেজা বলেন, “সমসাময়িক প্রেক্ষাপটে আমরা দেখতে পাই, মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তিটি নানাভাবে মুক্তিযুদ্ধকে হেয় করছে। এ বিষয়টি আমাদের প্রবলভাবে নাড়া দিয়েছে। তখনই আমরা মুক্তিযুদ্ধ নিয়ে নাটক নির্মাণ করতে উদ্যোগী হই।”

ভারতীয় আধুনিক নাট্যরীতির চিরায়ত ঢঙে নাটকটি নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি। নির্দেশক জানান, ‘কনডেমড সেল’ নাটকে ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার চিত্র ফুটে উঠেছে নাটকের বিভিন্ন অঙ্কে।

‘কনডেমড সেল’ নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হীরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সোহাগ, সুজয় ও প্রকৃতিসহ আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published.