Saturday , December 3 2022
সর্বশেষ সংবাদ:
প্রচ্ছদ / জাতীয় / ফোবানা সম্মেলন ২ সেপ্টেম্বর, হাসিনা-ওবামার শুভেচ্ছা

ফোবানা সম্মেলন ২ সেপ্টেম্বর, হাসিনা-ওবামার শুভেচ্ছা

নিউজ ডেস্ক |

ঢাকা: আগামী ২ সেপ্টেম্বর (মঙ্গলবার) থেকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে শুরু হচ্ছে ৩০তম ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা’ (ফোবানা) সম্মেলন। তিন দিনব্যাপী এ সম্মেলন শেষ হবে ৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার)।

বরাবরের মতো এবারের সম্মেলনেও বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হবে।

এ সম্মেলন উপলক্ষে পৃথক বার্তায় ফোবানার সংগঠক ও আয়োজকদের শুভকামনা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তারা সম্মেলনের সফলতাও কামনা করেছেন।

শেখ হাসিনা তার বার্তায় বলেন, ফোবানা বিগত ৩০ বছর ধরে বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য এবং মুক্তি সংগ্রামের ইতিহাস উপস্থাপন করছে বলে আমি আনন্দিত।

‘প্রতিবছরই সবার মাঝে বাংলাদেশি ইতিহাস-ঐতিহ্য ছড়িয়ে দিতে ফোবানা এ সম্মেলনের আয়োজন করে থাকে। এখানে শিক্ষা, সংস্কৃতি, বৈজ্ঞানিক ও সামাজিক কার্যক্রমে তরুণদের উৎসাহিত করা হয়। অনুপ্রেরণা যোগানো হয় দাতব্য কার্যক্রমে। এছাড়া বাংলাদেশের সঙ্গে উত্তর আমেরিকার বাণিজ্যিক সহযোগিতা বাড়ানোর নানা দিকও সম্মেলনে উপস্থাপিত হয়।’

প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন,  ফোবানা উত্তর আমেরিকায় তাদের এ কার্যক্রম চালিয়ে যাবে এবং বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বলতর করবে।

বারাক ওবামা তার বার্তায় বলেন, ফোবানার মতো সংগঠনগুলো আমেরিকারর সমৃদ্ধ ইতিহাস উদযাপনে সহযোগিতা করছে। সংগঠনগুলোর কার্যক্রম ব্যক্তিকে তার শেকড়ের বাঁধনে বেঁধে রাখে।

বাংলাদেশের সঙ্গে উত্তর আমেরিকার বাণিজ্যসহ নানা ক্ষেত্রে সহযোগিতামূলক সম্পর্ক দৃঢ়তর করার লক্ষ্যে গঠিত ফোবানা বিগত ৩০ বছর ধরে এ সম্মেলন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published.