Sunday , August 14 2022
প্রচ্ছদ / জাতীয় / গুণাহ মাফের ফরিয়াদ

গুণাহ মাফের ফরিয়াদ

ইজতেমা ময়দান থেকে: লাখো মুসল্লির চোখের পানিতে খোদার দরবারে জিন্দেগানির গুণাহ মাফের ফরিয়াদ জানানোর মধ্যদিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আখেরি মোনাজাত।
টঙ্গীর তুরাগ নদের তীরে ইজতেমা ময়দান থেকে এ মোনাজাতে সৃষ্টিকর্তার কাছে বিশ্ব উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি প্রত্যাশা করা হয়।

রোববার (২২ জানুয়ারি) বেলা ১১টা ১০ মিনিটে মোনাজাত শুরু হয়ে ১১টা ৪৪ মিনিটে শেষ হয়।

৩৪ মিনিট স্থায়ী আখেরি মোনাজাত চলাকালে ইজতেমাস্থল ও আশপাশ এলাকায় ‘আমিন’-‘আমিন’ ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে।

ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সৃষ্টিকর্তার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসায় নত হয়ে আখেরি মোনাজাতের মাধ্যমে মুসল্লিরা মনের আকুতির কথা জানান। অনেকে টেলিভিশন পর্দায় ইজতেমার প্রাঙ্গণের সঙ্গে একাত্ম হয়ে এ মোনাজাতে অংশ নেন।
মোনাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় ভারতের মাওলানা মোহাম্মদ সা’দ। এতে দেশ-বিদেশের কয়েক লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেন।

নিজ-নিজ গুণাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে মুসল্লিদের হেফাজত করার জন্য, বিশ্ববাসীর শান্তি ও কল্যাণ কামনায় দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে রহমত প্রার্থনা করেন মাওলানা সা’দ।

এ সময় ইজতেমা ময়দানে সঙ্গে একত্ব হয়ে রাস্তায় দাঁড়িয়ে, দোকানের বেঞ্চে বসে, ট্রেন স্টেশন ও বাসস্ট্যান্ড থেকে যে যেখানে ছিলেন সেখান থেকেই মোনাজাতে শরিক হন।গত শুক্রবার (১৩ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানে মধ্যেদিয়ে শুরু হয় তাবলিগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজতের মধ্যদিয়ে যা গত রোববার (১৫ জানুয়ারী) শেষ হয়।

এরপর চারদিন বিরতির দিয়ে শুক্রবার (২০ জানুয়ারি) আম বয়ানের মাধ্যমে শুরু হয় ইজতেমার দ্বিতীয়। যা এই মোনাজাতের মাধ্যমে ৫২তম বিশ্ব ইজতেমা শেষ হলো।

এ বছর দুই পর্বে বিশ্ব ইজতেমায় অংশ নিয়েছেন দেশের ৩৩টি জেলার লাখ-লাখ মুসল্লি। এছাড়া বিদেশি কয়েক হাজার মুসল্লি দুই ধাপের বিশ্ব ইজতেমায় অংশ নেন।

দুই ধাপে অংশ নেওয়া জেলাগুলো হলো- ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপলগঞ্জ, শরীয়তপুর, সাতীরা, যশোর, মেহেরপুর, লালমনিরহাট, রাজবাড়ী, দিনাজপুর, হবিগঞ্জ, মুন্সিগঞ্জ, কিশোরগঞ্জ, কক্সবাজার, নোয়াখালী, বাগেরহাট, চাঁদপুর, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, বরগুনা ও বরিশাল।

এদিকে, আগামী ২০১৮ সালের বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুরু হবে ১২ জানুয়ারি। আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে ১৪ জানুয়ারি। দ্বিতীয় পর্ব শুরু হবে ১৯ জানুয়ারি, শেষ হবে ২১ জানুয়ারি।

Leave a Reply

Your email address will not be published.