Wednesday , August 10 2022
প্রচ্ছদ / জাতীয় / জয়শঙ্কর ঢাকায় আসছেন দুপুরে

জয়শঙ্কর ঢাকায় আসছেন দুপুরে

ঢাকা: ভারতের পররাষ্ট্র সচিব ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর দু’দিনের সফরে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকায় আসছেন। এ সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বৈঠক করবেন পররাষ্ট্র সচিবের সঙ্গেও।

স‍ূত্র জানায়, ভারতের পররাষ্ট্র সচিব জয়শঙ্কর বেইজিংয়ে ভারত-চীন কৌশলগত আলোচনায় অংশ নিয়ে দিল্লি ফেরার পথে ঢাকা সফর করছেন।

তিনি দুপুরে ঢাকায় পৌঁছে রাজধানীর খিলক্ষেত ল্যা মেরিডিয়ান হোটেলে উঠবেন। বিকেলে ৫টায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন বলেও সূত্র জানিয়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) তিনি দিল্লি ফিরে যাবেন। ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি জয়শঙ্করের চতুর্থ ঢাকা সফর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ ১৬ ফেব্রুয়ারি দিল্লিতে বলেন, বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হকের আমন্ত্রণেই এ সফর। প্রধানমন্ত্রীর সফরের বিষয় ছাড়াও দু’দেশের সার্বিক দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে এ সফরে আলোচনা হবে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। অতি মূল্যবান সহযোগী তারা। বিবিআইএন মোটর চুক্তির সহযোগীও তারা।

কূটনৈতিক সূত্র জানায়, জয়শঙ্করের এ সফরের মূল উদ্দেশ্য শেখ হাসিনার ভারত সফরের দিনক্ষণ চূড়ান্ত করা।

এর আগে প্রথমে গত বছরের ৩ ও ৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লী যাবেন বলে জানা যায়। তারপর তা পরিবর্তন করে ১০ ও ১১ ডিসেম্বর ঠিক হয়। এরপর এ তারিখ ১৮ ও ১৯ ডিসেম্বর বলে শুনা যায়। কিন্তু অজ্ঞাত কারণে সে সফর হয়নি। এরপর ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর আসেন বাংলাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি কথা বলেন। সে সময় ফেব্রুয়ারিতে শেখ হাসিনার ভারত সফর হতে পারে বলে জানা গিয়েছিল। কিন্তু এখন মনে করা হচ্ছে, শেখ হাসিনার ভারত সফর আগামী এপ্রিলে হতে পারে।

তবে স্থগিত হওয়ার কথা বাংলাদেশ ও ভারত কেউই আনুষ্ঠানিকভাবে জানায়নি।

বরং ২৬ জানুয়ারি ভারতের ৬৮তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর বিলম্বিত হচ্ছে, তা বলা যায় না। তারিখ কখনোই ঠিক করা হয়নি।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। উভয় দেশের সুবিধাজনক সময়ে সফরের তারিখ ঠিক হলে নির্দিষ্ট সময়েই তা অনুষ্ঠিত হবে।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৫ সালের ৫ ও ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় সফরের ফিরতি সফর হিসেবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে পূর্ণ দ্বিপক্ষীয় সফরে যাবেন। তার দিল্লী সফরের প্রস্তুতির অংশ হিসেবে ৩ জানুয়ারি পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে উপস্থিত বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মতামতের পর প্রধানমন্ত্রীর সফরে অন্তত ২০টি চুক্তি, সমঝোতা স্মারক ও সম্মতিপত্র সইয়ের জন্য চূড়ান্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published.