Sunday , August 14 2022
প্রচ্ছদ / বিশ্ব / পুরো সিনেটকে তলব হোয়াইট হাউজে

পুরো সিনেটকে তলব হোয়াইট হাউজে

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার ব্যাপারে ব্রিফিং দিতে মার্কিন সিনেটের সব সদস্যকে হোয়াইট হাউজে তলব করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার  হোয়াইট হাউজে অনুষ্ঠেয় ব্রিফিংয়ে সিনেটের ১০০ সদস্যের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস উপস্থিত থাকবেন।
হোয়াইট হাউজের কর্মকর্তারা জাতীয় নিরাপত্তা ইস্যুতে ব্রিফ করার জন্য নিয়মিত কংগ্রেসে যাতায়াত করেন। কিন্তু আমেরিকার ইতিহাসে গোটা সিনেটকে হোয়াইট হাউজে ডেকে নেয়ার ঘটনা এটাই প্রথম।

উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষার ব্যাপারে সম্প্রতি ওয়াশিংটন গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এ ছাড়া উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সামরিক হামলা চালানোরও হুমকি দিয়েছে।

এদিকে সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের জন্য নিরাপত্তা পরিষদকে অবশ্যই প্রস্তুতি নিতে হবে। উত্তর কোরিয়ার অভ্যন্তরীণ অবস্থাও গ্রহণযোগ্য নয়।

ট্রাম্প বলেন, ‘ আমরা এ সম্পর্কে কথা বলতে চাই আর না চাই, এটা বিশ্বের জন্য সত্যিকারের হুমকি। উত্তর কোরিয়া বিশ্বের জন্য বড় হুমকি এবং এটা এমন সমস্যা যা চূড়ান্তভাবে নিস্পত্তি করতে হবে।’

Leave a Reply

Your email address will not be published.