Monday , August 8 2022
প্রচ্ছদ / জাতীয় / ১৭ বিচারকের বিদেশ গমনে নিষেধাজ্ঞা

১৭ বিচারকের বিদেশ গমনে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ ব্যতিরেকে সরকারি আদেশ জারি করায় প্রেষণে থাকা ১৭ বিচারকের অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও থাইল্যান্ড যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

এই আদেশ লঙ্ঘন করা হলে সংশ্লিষ্ট সকলে বিভাগীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে অভিযুক্ত হবেন বলেও সুপ্রিম কোর্টের জারি করা সোমবারের এক সার্কুলারে বলা হয়েছে।

প্রশিক্ষণ ও সফরের জন্য এই ১৭ বিচারকের অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও সৌদি আরব যাওয়ার অনুমতি দিয়ে আইন মন্ত্রণালয় এর আগে অফিস আদেশ জারি করেছিল।

কিন্তু গত ৯ মে সুপ্রিম কোর্টের জারি করা এক সার্কুলারে বলা হয়, ‘বিচারিক পদে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাগণ আইন মন্ত্রণালয়, সংসদ সচিবালয় বা যেখানেই প্রেষণে কর্মরত থাকুক না কেন, সুপ্রিম কোর্টের পরামর্শ ব্যতিরেকে বিদেশ গমন না করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।’

তবে গত ১৬ মে আইন মন্ত্রণালয় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে একটি পত্র পাঠায়। ওই পত্রে বলা হয়, ২০১৬ সালের ১৪ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের একটি স্মারকপত্রের প্রেক্ষিতে অধঃস্তন আদালতের বিচারকরা প্রেষণে কর্মরত থাকাকালে বিদেশ যাত্রার ক্ষেত্রে সুপ্রিম কোর্টের পরামর্শ গ্রহণের আবশ্যকতা নেই। রাষ্ট্রপতির অনুমতি নিয়ে প্রেষণে থাকা বিচারকরা বিদেশ গমন করেছেন ও করছেন।

এরপর ২২ মে সুপ্রিম কোর্ট ফের একটি সার্কুলার জারি করে। এতে প্রেষণে থাকা ১৭ বিচারপতি নাম উল্লেখ করে বলা হয়, সুপ্রিম কোর্ট থেকে জারিকৃত সার্কুলার কোনো প্রশাসনিক আদেশ/পত্রের দ্বারা অকার্যকর হয় না। ফলে ৯ মের জারি করা সার্কুলার সবার জন্য (প্রেষণে থাকাদের সহ) বাধ্যতামূলক।

Leave a Reply

Your email address will not be published.