Sunday , December 4 2022
সর্বশেষ সংবাদ:
প্রচ্ছদ / জাতীয় / ঘুষের টাকা’সহ গ্রেপ্তার প্রধান নৌ প্রকৌশলী বরখাস্ত

ঘুষের টাকা’সহ গ্রেপ্তার প্রধান নৌ প্রকৌশলী বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক :নিজের কার্যালয়ে বসে ‘ঘুষ নেওয়ার সময়’ গ্রেপ্তার নৌ পরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলী এ কে এম ফখরুল ইসলাম সাময়িক বরখাস্ত হয়েছেন।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান বুধবার সময়কন্ঠকে এ তথ্য জানান।

জাহাঙ্গীর বলেন, “দুদকের একটি অভিযোগ আসায় প্রধান প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল বিকালে চিঠি ইস্যু করে আজ তাকে পাঠানো হয়েছে।”

গত ১৭ ‍জুলাই মতিঝিলে বিআইডব্লিউটিএ ভবনে অধিদপ্তরের কার্যালয়ে বসে একটি জাহাজের নকশা অনুমোদন করতে পাঁচ লাখ টাকা ঘুষ নেওয়ার সময় ফখরুল ইসলামকে হাতেনাতে আটক করে দুদকের একটি দল।

ওই ঘটনায় দুদকের সহকারী পরিচালক মো. আব্দুল ওয়াদুদ বাদী হয়ে ফখরুল ইসলামের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা করেন। তদন্তকারীরা ফখরুল ইসলামকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করেন।

অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ-১৯৭৬ এর ধারা ৫ (ক) অনুযায়ী নৌ পরিবহন অধিদপ্তরে নকশা জমা হওয়ার ৪৫ দিনের মধ্যে প্রয়োজনীয় সংশোধনীসহ অনুমোদন দেওয়ার নিয়ম রয়েছে।

কিন্তু অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ফখরুল ২০১২ সাল থেকে এ পর্যন্ত বেঙ্গল মেরিন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস নামে একটি প্রতিষ্ঠানের ২২টি জাহাজের নকশা অনুমোদনের জন্য বিভিন্ন সময় জাহাজের আকার ভেদে পাঁচ থেকে ১৬ লাখ টাকা করে ঘুষ দাবি করেন বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

সর্বশেষ ‘এমভি নওফেল লিহান’ নামের একটি জাহাজের নকশা অনুমোদনের জন্য গত বছরের ১৩ এপ্রিল আবেদন করে বেঙ্গল মেরিন। এর জন্য ফখরুল ওই কোম্পানির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এএনএম বদরুল আলমের কাছে পাঁচ লাখ টাকা ঘুষ দাবি করেন।

বদরুল বিষয়টি দুদককে জানালে ১৭ জুলাই ঘুষ লেনদেনের সময় ফখরুলকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়।

Leave a Reply

Your email address will not be published.