সকল মেনু

নিরাপত্তা পরিষদের সদস্যদের নিয়ে বৈঠকে ঢাকা

ঢাকা: জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে বসেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার (২৭ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুপুর সোয়া ১২টায় এ বৈঠক শুরু হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা গণহত্যা ও জাতিগত নির্মূল অভিযান প্রসঙ্গে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বৈঠকে বসবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এতে মিয়ানমারের পরিস্থিতি নিয়ে প্রকাশ্যে আলোচনা হবে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতিয়ারেজ বক্তব্য দেবেন।

ওই বৈঠকের একদিন আগে যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্রসহ ঢাকায় নিযুক্ত অস্থায়ী ৪ সদস্য মিসর, ইতালি, জাপান ও সুইডেনের প্রতিনিধিকে ব্রিফ করছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

এক কর্মকর্তা জানান, স্থায়ী সকল দেশের প্রতিনিধির ঢাকায় অবস্থান থাকলেও সকল অস্থায়ী প্রতিনিধি ঢাকায় থাকেন না বা তাদের সবার দূতাবাস নেই। যাদের প্রতিনিধি ঢাকায় আছেন তারাই এ বৈঠকে অংশ নিচ্ছেন। বর্তমানে নিরাপত্তা পরিষদের অস্থায়ী বাকি ১০ সদস্য রাষ্ট্র মিসর, ইতালি, জাপান, সুইডেন ছাড়াও বলিভিয়া, ইথিওপিয়া, কাজাখস্তান, সেনেগাল, ইউক্রেন ও উরুগুয়ে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সন্ত্রাসবিরোধী অভিযানের নামে গত ২৫ আগস্ট থেকে দেশটির সেনাবাহিনীর নির্যাতন, গণহত্যার ঘটনায় প্রাণ বাঁচাতে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ৪ লাখ ৪৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইনে চলমান এ সেনা অভিযানকে ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যা দিয়েছে জাতিসংঘ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top