Friday , March 29 2024
প্রচ্ছদ / বিশ্ব / আমাজনে আগুন: জি-৭-এর সহায়তা প্রত্যাখ্যান ব্রাজিলের প্রেসিডেন্টের

আমাজনে আগুন: জি-৭-এর সহায়তা প্রত্যাখ্যান ব্রাজিলের প্রেসিডেন্টের

আমাজনের আগুন নেভাতে শিল্পোন্নত দেশের জোট জি-৭-এর অর্থ সহায়তা প্রত্যাখ্যান করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ তাঁর কাছে ক্ষমা না চাইলে তিনি এ অর্থ সহায়তা নেবেন না বলে জানিয়েছেন। জেইর বলসোনারোর অভিযোগ, ফরাসি প্রেসিডেন্ট তাঁকে ‘মিথ্যাবাদী’ বলে ব্যক্তিগত আক্রমণ করেছেন।

আজ বুধবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, জলবায়ু পরিবর্তন ইস্যুতে লড়াইয়ে জেইর বলসোনারো ‘মিথ্যাচার করছেন’ বলে অভিযোগ করেন মাখোঁ। ফ্রান্সে সদ্য সমাপ্ত জি-৭ সম্মেলনে বিশ্বনেতাদের পক্ষে আমাজনের আগুন নেভাতে ২২০ কোটি মার্কিন ডলার অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দেন মাখোঁ।

এর আগে ব্রাজিলের মন্ত্রীরা বলেছিলেন, আগুন নেভাতে তাঁদের জি-৭-এর অর্থের প্রয়োজন নেই। তাঁরা অভিযোগ করেন, বিদেশি শক্তিগুলো আমাজনের নিয়ন্ত্রণ নিতে চায়।

স্যাটেলাইট ডেটা থেকে জানা গেছে, ব্রাজিলের অনেক স্থান আগুনে পুড়ছে। এর মধ্যে বেশির ভাগই আমাজন অঞ্চলে।

গত সপ্তাহে প্রেসিডেন্ট মাখোঁ বলেছিলেন, গত জুন মাসে জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে প্রেসিডেন্ট জেইর বলসোনারো তাঁকে মিথ্যা বলেছিলেন। জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্য রক্ষায় জোর দেওয়ার বিষয়ে জেইর বলসোনারো তাঁর অঙ্গীকার রক্ষায় ব্যর্থ হয়েছেন।

মাখোঁ আরও বলেন, আমাজনের আগুন নেভাতে ব্রাজিল আরও বেশি সক্রিয় না হলে দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে তাঁর দেশের বিশাল আকারের বাণিজ্যচুক্তি আর অনুমোদন নাও পেতে পারে।

গতকাল মঙ্গলবার রাজধানী ব্রাসিলিয়ায় প্রেসিডেন্ট জেইর বলসোনারো সাংবাদিকদের বলেন, ‘ব্যক্তিগতভাবে আমাকে যে অপমান করেছেন মাখোঁ, তা তাঁকে তুলে নিতে হবে। প্রথমত, তিনি আমাকে মিথ্যাবাদী বলেছেন।’

ব্রাজিলিয়ান নিউজ ওয়েবসাইট জি-১-এর প্রতিবেদন অনুসারে, মাখোঁ আমাজন অঞ্চলে ব্রাজিলের সার্বভৌমত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন বলে অভিযোগ করেছেন জেইর বলসোনারো।

প্রেসিডেন্ট বলসোনারো আরও বলেন, ‘মাখোঁকে ওই সব শব্দ প্রত্যাহার করে নিতে হবে। এরপর আমরা কথা বলব।’

দুই দেশের দুই প্রেসিডেন্ট রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে একেবারে বিপরীত মেরুতে অবস্থান করছেন। জেইর বলসোনারো কট্টর ডানপন্থী। আর মাখোঁ ফ্রান্সে ডানপন্থীদের নির্বাচনে পরাস্ত করে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

এদিকে মাখোঁর ২৫ বছরের বড় স্ত্রী ব্রিজিতের (৬৫) বয়স নিয়ে হাস্যরস করে ফেসবুকে জেইর বলসোনারো লিখেছেন, ‘এই লোকটিকে অপদস্থ করেন না, হা হা।’

এ ব্যাপারে মাখোঁর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, তাঁরা ‘চরম রূঢ়’।

এদিকে অর্থ সহায়তা প্রসঙ্গে প্রেসিডেন্ট জেইর বলসোনারোর চিফ অব স্টাফ অনিক্স লোরেনজোনি গত এপ্রিলে প্যারিসে ঐতিহ্যবাহী নটর ডেম ক্যাথেড্রালে আগুন লাগার প্রসঙ্গ টেনে বিদ্রূপ করে বলেন, ‘গির্জাটি বিশ্বের ঐতিহ্যবাহী স্থাপনা, সেটিতে আগুন লাগার ঘটনা যেখানে মাখোঁ ঠেকাতে পারেননি, সেখানে তিনি আমাদের দেশকে শেখাতে আসেন?’

আমাজন বিশ্বের সবচেয়ে বড় ঘনবর্ষণ বনাঞ্চল। বেশ কয়েকটি দেশজুড়ে এর বিস্তৃতি থাকলেও এর বেশির ভাগ পড়েছে ব্রাজিলে। আমাজনকে বলা হয় পৃথিবীর ফুসফুস।

কয়েক দিন ধরে আগুনে পড়ছে আমাজন। পরিসংখ্যান বলছে, অতীতে কখনো আমাজনে এত অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা দ্য ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (ইনপে) জানিয়েছে, চলতি বছরের প্রথম আট মাসে আমাজনে রেকর্ডসংখ্যক আগুন লাগার ঘটনা ঘটেছে। গত বছরের এই সময়ের তুলনায় এ বছর ৮৫ শতাংশ বেশি আগুন লেগেছে। চলতি বছরের ২৪ আগস্ট পর্যন্ত আমাজনে অন্তত ৮০ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আমাজনের আগুন নেভাতে সেনাবাহিনী মোতায়েনের পর এবার যুদ্ধবিমানের সাহায্যে পানি ঢালা চলছে। ব্রাজিলের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য রন্ডোনিয়া অংশে আমাজনের আগুন এভাবে নেভানোর চেষ্টা চলছে।

পৃথিবীতে মোট অক্সিজেনের প্রায় ২০ শতাংশই সরবরাহ করে আমাজন। প্রায় ৩০ লাখ স্বতন্ত্র প্রজাতির গাছপালা ও প্রাণীর আবাসস্থল এই আমাজন। প্রতিবছর মিলিয়ন মিলিয়ন টন কার্বন ডাই-অক্সাইড শোষণ করে নেয় আমাজনের বিস্তৃত বনাঞ্চল। আমাজনের আগুনের ভয়াবহতার কারণে এই বন রক্ষায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আবেদন জানানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.