Saturday , August 15 2020
প্রচ্ছদ / জাতীয় / প্রাণঘাতী করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১১১২

প্রাণঘাতী করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১১১২

কাগজ প্রতিবেদক প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১২, ২০২০ , ১০:২৩

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল যেন থামাবার নয়। সংক্রমিত হয়ে বাতাসের গতিতে এ মিছিলে যোগ হচ্ছে নিরুপায় মানুষ। কেড়ে নিচ্ছে আপনজনদের। এই ভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১১১২ জনে দাঁড়িয়েছে। সেই সঙ্গে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৪৫ হাজার। বুধবার (১২ ফেব্রুয়ারি) চীনের কতৃপক্ষ এ তথ্য জানিয়েছেন।

চীন ছা্ড়াও এই ভাইরাস বিশ্বের ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে। এসব দেশে গুলোতে ৩৯৫ জন করোনায় আক্রান্তের খবর পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনের করোনাভাইরাসের দাপ্তরিক নাম কোভিড-১৯ (Covid-19) ঘোষণা করেছে। জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডব্লিউএইচও’র প্রধান টেডরস আদহানম ঘিবরেয়েসাস বলেন, এই রোগের এখন একটি নাম রয়েছে এবং তা কোভিড-১৯।

এদিকে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, প্রায় দু’শ মার্কিন নাগরিককে অন্তত দুই সপ্তাহ ধরে আলাদা রাখার পর বাড়ি ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার পর্যন্ত তাদের ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের সেনা ঘাঁটিতে রাখা ছিল।

করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০০২-০৩ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্সকেও ছাড়িয়ে গেছে। ওই সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ২৪টির বেশি দেশে মোট ৭৭৪ জনের মৃত্যু হয়, আক্রান্ত হন আট হাজার ৯৮ জন। তবে করোনাভাইরাস এখনই সেই রেকর্ড ভেঙে ফেলেছে।

Leave a Reply

Your email address will not be published.