Thursday , August 11 2022
প্রচ্ছদ / জাতীয় / প্রধানমন্ত্রীর কাছে মোদির যে বার্তা পৌঁছালেন শ্রিংলা

প্রধানমন্ত্রীর কাছে মোদির যে বার্তা পৌঁছালেন শ্রিংলা

সময়কন্ঠ প্রতিবেদক : প্রকাশিত হয়েছে: আগস্ট ১৯, ২০২০ , ১০:২৬ পূর্বাহ্ণ

গণবভনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। ওই সাক্ষাতে শেখ হাসিনার কাছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা পৌঁছে দেন তিনি।

জানা যায়, হর্ষবর্ধন শ্রিংলার এই সফর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করাই অনির্ধারিত মূল লক্ষ্য ছিল।

আরো জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে দু’দেশের পারস্পরিক সহযোগিতা ও স্বার্থ নিয়ে কথা হয়েছে। এ সময় মোদির পক্ষ থেকে পাঠানো বার্তা গ্রহণ করেন প্রধানমন্ত্রী। করোনা পরিস্থিতে ভারত ও বাংলাদেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা কীভাবে করা যায় সে বিষয়েও আলোচনা করা হয়েছে। সেই সঙ্গে দুই দেশ একসঙ্গে মুজিববর্ষ উদযাপনের বিষয় নিয়েও কথা হয়েছে।

সূত্র জানায়, বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি ভার্চুয়াল মিটিংয়ের প্রস্তাব দেয়া হয়েছে ভারতের পক্ষ থেকে। এছাড়া দু’দেশের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি এবং চিকিৎসাসেবা বিনিময়েরও প্রস্তাব দেয়া হয়েছে।

এদিকে আজ বুধবার (১৯ আগস্ট) দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠক হবে। এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে দুদেশের সম্পর্কোন্নয়ন, করোনা ভ্যাকসিন ও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।

সচিব বলেন, দুই দেশের সম্পর্ক অনেক গভীর। এ সম্পর্কে যাতে ভুল বোঝাবুঝি না হয়, সে জন্য যত্ন নেয়া লাগে। এছাড়া সম্প্রতি দুই দেশের সম্পর্ক নিয়ে কিছু কাল্পনিক সংবাদ হয়েছে, সেগুলো নিয়েও কথা হবে, যাতে সম্পর্কে কোনো গ্যাপ (ফাঁকফোকর) না থাকে। পররাষ্ট্র সচিব বলেন, দুই দেশের সম্পর্ক নিয়ে উভয়পক্ষের মধ্যে প্রচুর ইন্টারেকশন (আলোচনা) হয়। করোনার কারণে সে হিসেবে এ বছর কমই হয়েছে। সব সময় আলোচনায় সম্পর্কোন্নয়নের বিষয়টি থাকে।

Leave a Reply

Your email address will not be published.