Thursday , August 11 2022
প্রচ্ছদ / জাতীয় / দেশের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর কাজ দ্রুত শেষ করার তাগিদ

দেশের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর কাজ দ্রুত শেষ করার তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | সময়কন্ঠ.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরনো হলসহ জরাজীর্ণ স্থাপনাগুলো সংস্কারে উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে দেশের অন্য গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ কাজ দ্রুত শেষ করার তাগিদ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ইউনিভার্সিটি কবে উদ্যোগ নেবে সেই আশায় বসে না থেকে আমি মনে করি আমাদের পক্ষ থেকে, এটা আমি নিজেই করতে চাই সোজা কথা।

বুধবার (২ সেপ্টেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিপিএটিসির প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের ২০ তলা বিশিষ্ট ‘বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ও প্রশাসনিক ভবন’ এর নকশা এবং ‘ময়মনসিংহ বিভাগীয় সদর দপ্তর স্থাপনের জন্য প্রস্তাবিত প্ল্যানের ভূমি ব্যবহার’ পরিকল্পনার উপস্থাপনা অবলোকন (ভার্চ্যুয়াল) অনুষ্ঠানে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের জরাজীর্ণ স্থাপনা সংস্কারের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন যেহেতু ইউনিভার্সিটিও বন্ধ, সব বন্ধ এটাও একটা ভালো সময় কাজ করার। কাজগুলো করা যেতে পারে। আমাদের পুরনো যে হলগুলো রয়ে গেছে এই হলগুলো সংস্কার করা, আরও সুন্দর করা, এখন একটা সুযোগ হলগুলো মেরামত করা। হল যেহেতু এখন বন্ধ, এসময় আমাদের কাজগুলো করে ফেলা উচিত।

প্রধানমন্ত্রী বলেন, কিছু কিছু হলের অবস্থা এত খারাপ, এত পুরনো যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এই সুযোগে আমরা যদি কাজগুলো করে ফেলি, ইউনিভার্সিটি কোন উদ্যোগ নেবে সে আশায় বসে না থেকে আমি মনে করি আমাদের পক্ষ থেকে, এটা আমি নিজেই করতে চাই, সোজা কথা।

বিশ্ববিদ্যালয়ের পুকুরগুলো সংস্কার করার প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, পুকুরগুলো খুব খারাপ অবস্থায় আছে সেগুলো নতুন করে সংস্কার করা দরকার।

পাবলিক লাইব্রেরি নতুন করে তৈরি করার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের পাবলিক লাইব্রেরিটাও অনেক পুরনো। অডিটোরিয়াম থেকে শুরু করে সবকিছুই জরাজীর্ণ অবস্থা। খুব একটা ভালো অবস্থায় নেই। ন্যাশনাল মিউজিয়ামটা ঠিকই থাকবে যেভাবে আছে ওটা থাকুক, কিন্তু পুকুরটাকে সুন্দর করে রাখতে হবে। পুকুরটার সঙ্গে সামঞ্জস্য রেখেই আমাদের যে পাবলিক লাইব্রেরি তার একটা ল্যান্ডস্কেপ করে সেখানেও খুব সুন্দরভাবে একটা মর্ডার্ন পাবলিক লাইব্রেরি, অডিটোরিয়াম ও আমাদের সাইবার ক্যাফে সবকিছু মিলিয়ে ওটাকে আরো সুন্দরভাবে, নতুনভাবে তৈরি করা।

করোনা ভাইরাস পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্থাপনার নির্মাণকাজ দ্রুত শেষ করার তাগিদ দিয়ে সরকার প্রধান বলেন, এখনতো করোনা ভাইরাসের কারণে আমাদের অনেক কাজগুলো স্থবির। আমরা এই কাজগুলো কিন্তু শুরু করতে পারি এবং শেষ করতেও পারি খুব তাড়াতাড়ি। এটাই সবচেয়ে ভালো সময় কাজ করার, নিরিবিলি কাজগুলো করা যেতে পারে।

নির্মাণ কাজগুলো নিয়মিত তদারকি করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদেরও নির্দেশনা দেন শেখ হাসিনা।

উন্নত সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের দেশটা স্বাধীন করে দিয়ে গেছেন। এই দেশটাকে আমরা সুন্দরভাবে গড়ে তুলতে চাই। আমরা স্বাধীন দেশ এবং স্বাধীন জাতি। বিশ্ব এগিয়ে যাচ্ছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরা চলতে চাই।

Leave a Reply

Your email address will not be published.