Wednesday , August 10 2022
প্রচ্ছদ / জাতীয় / বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন আজ শুরু

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন আজ শুরু

প্রতিবেদক প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৭, ২০২০ , ১০:৪০

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হবে আজ বৃহস্পতিবার। সম্মেলন উপলক্ষে ইতোমধ্যে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাসহ ৬ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশে পৌঁছেছে। প্রতিনিধিদলের সদস্যরা গতকাল বুধবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। পরে বিজিবির হেলিকপ্টারযোগে তারা ঢাকার পিলখানায় পৌঁছান। বিজিবি সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে গত রবিবার থেকে এ সম্মেলন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ওই দিনই জানানো হয়, বাংলাদেশের উদ্দেশে রওনা করার আগে উড়োজাহাজে কারিগরি ত্রুটি দেখা দেয়ায় বিএসএফ প্রতিনিধিদল ঢাকা পৌঁছাতে পারেনি। ফলে সম্মেলনের আনুষ্ঠানিক কার্যক্রমও স্থগিত করে ঢাকা।

জানা গেছে, বৈঠকে সীমান্ত হত্যা বন্ধ, চোরাচালান ও মাদকের অনুপ্রবেশ ঠেকানো এবং সীমান্তে দুদেশের যৌথ টহল জোরদারসহ বিভিন্ন বিষয় স্থান পাবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজিবি- বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন উপলক্ষে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাসহ ৬ সদস্যের প্রতিনিধিরা পিলখানায় এসে পৌঁছেছেন। এর আগে গতকাল দুপুরে বিএসএফ মহাপরিচালকসহ প্রতিনিধিদল আখাউড়া আইসিপি দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এ সময় বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের অভ্যর্থনা জানান। প্রতিনিধিদলটি ব্রাহ্মণবাড়িয়া সুলতানপুর-৬০ বিজিবি ব্যাটালিয়ন পরিদর্শন করে হেলিকপ্টারে করে ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দরে অবতরণ করেন। সেখানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাকে অভ্যর্থনা জানান এবং ফুল দিয়ে বরণ করে নেন।

বিজিবি সূত্র জানায়, সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক আজ সকাল পৌনে ১১টার দিকে বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে শুরু হবে। সম্মেলনে বিজিবি মহাপরিচালকের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নেবে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকরা ও বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসাররা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন। আর বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশ নেবে।

ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন। আগামী ১৯ সেপ্টেম্বর সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে। সম্মেলন শেষে বিএসএফ প্রতিনিধিদল একইদিনে ঢাকা ত্যাগ করবেন।

Leave a Reply

Your email address will not be published.