Sunday , December 4 2022
সর্বশেষ সংবাদ:
প্রচ্ছদ / জাতীয় / চীন থেকে ১৭ লাখ টিকা আসছে সন্ধ্যায়

চীন থেকে ১৭ লাখ টিকা আসছে সন্ধ্যায়

সময় প্রতিবেদক : চীন থেকে ১৭ লাখ ডোজ সিনোফার্ম টিকা আসছে সন্ধ্যায়। আজ মঙ্গলবার (১০ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় টিকা এসে পৌঁছানোর কথা। ঢাকায় চীনের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান তার ফেসবুক পোস্টে এই তথ্য জানান।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ১৫ আগস্টের মধ্যে দেশে আরও ৫৪ লাখ টিকা আসবে। মন্ত্রী বলেন, কোভ্যাক্স থেকে আরও ৩৪ লাখ এবং চীন থেকে কেনা ১০ লাখ টিকা ১৫ আগস্টের মধ্যে দেশে পৌঁছাবে। এছাড়া আরও ১০ লাখ টিকা চীন উপহার হিসেবে দেবে। মোট ৫৪ লাখ টিকা আসবে। এ ছাড়া চীন থেকে কেনা আরও ৫০ লাখ টিকা চলতি মাসে পাওয়া যাবে।

চীনের সঙ্গে আলোচনা করে আরও ৬ কোটি ভ্যাকসিন কেনার জন্য চুক্তি পর্যায়ে আছি। চীনের টিকা অক্টোবরে ২০ মিলিয়ন ও নভেম্বরে ২০ মিলিয়ন পাব। ফাইজারের টিকা ৬ লাখ পাব। এর বাইরে ভারতের টিকা পাব। তবে এখন ভারতের জট খোলেনি।

মন্ত্রী আরও জানান, বয়স্কদের মৃত্যুর হার ৯৪ ভাগ। তাই আগামীতে তাদের প্রাধান্য দেওয়া হবে। টিকা পাওয়া সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে ১২ তারিখের পর গণটিকা কার্যক্রম কতদিন চলবে। তবে ১৫ আগস্টের মধ্যে টিকা আসার পর এই কার্যক্রম আরও জোরদার হবে। নিবন্ধনের পর যাদের মেসেজ আসে না তাদেরকে অপেক্ষা করতে হবে। কারণ টিকা পাওয়া সাপেক্ষে মেসেজ যাবে।

গতকাল পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ৩ লাখ ৫৮ হাজার ১৮ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৬৮ লাখ ৪৪ হাজার ৮৫ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৭২ হাজার ৪০৭ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ১৬ লাখ ৭২ হাজার ৪০১ জন।