Thursday , August 11 2022
প্রচ্ছদ / জাতীয় / তিনদিনে গণটিকার আওতায় এলো সাড়ে ৪১ লাখ মানুষ

তিনদিনে গণটিকার আওতায় এলো সাড়ে ৪১ লাখ মানুষ

সময় প্রতিবেদক : গত ৭ আগস্ট থেকে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়া শুরু হয়। আর শুরুর তিনদিনে মোট টিকা দেওয়া হয়েছে ৪৪ লাখ ৫০ হাজার ১৪৮ ডোজ। এর মধ্যে সাড়ে ৪১ লাখ মানুষ প্রথম ডোজ নিয়েছেন। সোমবার (৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, ৭ আগস্ট টিকা দেওয়া হয়েছে ৩১ লাখ ২৪ হাজার ৬৬ জন, ৮ আগস্ট টিকা দেওয়া হয়েছে ৭ লাখ ৪৬ হাজার ২৪৮ ডোজ এবং আজ দেওয়া হয়েছে ৬ লাখ ৩১ হাজার ৩৮২ ডোজ। এই তিনদিনে প্রথম ডোজ নিয়েছেন ৪১ লাখ ৬০ হাজার ৮৩৩ জন।

স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্য মতে, আজ অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ কেউ পায়নি এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ২ হাজার ৭৩৭ জন। এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৬৩ জন। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৫ লাখ ৩৭ হাজার ৯৫৫ জন।

পাশাপাশি আজ ফাইজারের প্রথম ডোজ কাউকে দেওয়া হয়নি এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন পাঁচ হাজার ৬০৬ জন। আর এখন পর্যন্ত দেওয়া হয়েছে ৭২ হাজার ৪০৭ ডোজ।

এছাড়া ৬৮ লাখ ৪৪ হাজার ৮৫ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হয়েছে এখন পর্যন্ত। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৬৬ লাখ ৭১ হাজার ৭৬৩ জনকে আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ৭২ হাজার ৩২২ জনকে।

মডার্নার টিকা এখন পর্যন্ত দেওয়া হয়েছে ১৯ লাখ ৮ হাজার ৯৫২ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ১৯ লাখ ৮ হাজার ৫৪৯ জনে এবং দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৪০৩ জনকে। এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ২ কোটি ৬৭ লাখ ৫৯ হাজার ৫৬৬ জন।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর এখন পর্যন্ত মোট টিকা দেওয়া হয়েছে ১ কোটি ৯১ লাখ ৮৩ হাজার ৪৬২ ডোজ। এরমধ্যে এক ডোজ নিয়েছেন এক কোটি ৪৪ লাখ ৫০ হাজার ৬৩০ জন এবং টিকার দুই ডোজ নিয়েছেন ৪৭ লাখ ৩২ হাজার ৮৩২ জন। দেশে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের সিনোফার্মসহ ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে।