Thursday , August 18 2022
প্রচ্ছদ / জাতীয় / বিধিনিষেধ শিথিল, চলছে বাস-লঞ্চ-ট্রেন

বিধিনিষেধ শিথিল, চলছে বাস-লঞ্চ-ট্রেন

সময় প্রতিবেদক : করোনাভাইরাস সংক্রমণ রোধে টানা ১৯ দিন পর বিধিনিষেধ শিথিল হলো আজ। বুধবার সকাল থেকেই সড়কে চলতে শুরু করেছে গণপরিবহন। এছাড়া লঞ্চ ও ট্রেনও চলাচল করছে। সরেজমিনে রাজধানীর মাতুয়াইল, রায়েরবাগ এলাকা ঘুরে দেখা যায়, ধারণক্ষমতার শতভাগ যাত্রী নিয়ে সড়কে গণপরিবহন চলছে। তবে অনেক ক্ষেত্রেই স্বাস্থ্যবিধি ছিল উপেক্ষিত।

রাজধানীর কমলাপুর রেল স্টেশন থেকে জানা যায়, বুধবার ভোর পৌনে ৫টায় ময়মনসিংহের উদ্দেশে ছেড়ে গেছে বলাকা কমিউটার ট্রেন। এরপর ভোর ৫টায় তুরাগ লোকাল এবং ৫টা ৪০ মিনিটে জামালপুরের দেওয়ানগঞ্জ বাজারের উদ্দেশে ছেড়ে যায় দেওয়ানগঞ্জ কমিউটার ট্রেন।

এ বিষয়ে কমলাপুর রেল স্টেশনের স্টেশন মাস্টার রফিকুল ইসলাম বলেন, করোনার স্বাস্থ্যবিধি মেনে শতভাগ যাত্রী নিয়ে সীমিত পরিসরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। ঢাকা থেকে ২৫ জোড়া আন্তঃনগর এবং ১২ জোড়া মেইল-কমিউটার ট্রেন চলাচল করছে। আর সারাদেশ থেকে ৩৮ জোড়া আন্তঃনগর এবং ২০ জোড়া মেইল-কমিউটার ট্রেন চলাচল করছে।

এদিকে সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে মঙ্গলবার মধ্যরাত থেকে লঞ্চ চলাচল শুরু করেছে। এর আগে মঙ্গলবার স্বাস্থ্যবিধি মেনে এবং ধারণক্ষমতার সমপরিমাণ যাত্রী নিয়ে নৌযান চলাচল করার সিদ্ধান্ত জানায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)৷

একই সঙ্গে করোনাভাইরাস সংক্রমণ কালীন অভ্যন্তরীণ নৌপথে যাত্রীবাহী নৌযান ধারণক্ষমতার ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচলের লক্ষ্যে ৬০ শতাংশ যাত্রী ভাড়া বৃদ্ধি সংক্রান্ত বিআইডব্লিউটিএর ১ এপ্রিলের আদেশের কার্যকারিতা বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের লাগাম টেনে ধরতে গত ১ জুলাই থেকে বিধিনিষেধ শুরু হয়। তবে ঈদ উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়। ঈদের পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আবারও বিধিনিষেধ কার্যকর করা হয়। পরে তা আরেক দফা বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করা হয়।