Thursday , December 9 2021
প্রচ্ছদ / খেলা / প্যান্ডোরা পেপারসে শচীন-অঞ্জলির নাম!

প্যান্ডোরা পেপারসে শচীন-অঞ্জলির নাম!

ডেস্ক : ফাঁস হওয়া আর্থিক নথি ‘প্যান্ডোরা পেপারস’-এ বহু সেলিব্রেটির নাম এসেছে। রাজনীতি, ক্রীড়া, অভিনয় জগতের বড় বড় তারকার আর্থিক কেলেংকারিতে জড়িত থাকার তথ্য এসেছে এই নথিতে; যা নিয়ে হইচই পড়ে গেছে। ‘প্যান্ডোরা পেপারস’-এ নাম এসেছে ভারতীয় ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি শচীন টেন্ডুলকার, স্ত্রী অঞ্জলি টেন্ডুলকার ও শ্বশুর আনন্দ মেহতার। দ্য হিন্দু ও ইন্ডিয়ান এক্সপ্রেসসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে সোমবার এ তথ্য প্রকাশ হয়েছে। এদিকে আর্থিক কেলেঙ্কারির এই গোপন নথিতে নিজের নাম দেখে বিস্মিত লিটল মাস্টার শচীন। ব্যাটিং লিজেন্ডের পক্ষে এক প্রতিক্রিয়ায় তার আইনজীবী বলেছেন, শচীন টেন্ডুলকারের বিদেশে বিনিয়োগ আছে। কিন্তু কোনো বিনিয়োগই গোপন নয়। সব বিনিয়োগই বৈধ ও আইনসিদ্ধ। প্যান্ডোরা পেপার্সে তার ও তার পরিবারের নাম আসার সুযোগ নেই। শচীনসহ কারা কারা রয়েছেন সেই তালিকায়? এ প্রশ্নে বরং বলা উচিৎ কারা নেই এই তালিকায়?
অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা আইসিআইজে প্রকাশিত ‘প্যান্ডোরা পেপারস’ নামের এই গোপন নথির বরাতে বিবিসি জানিয়েছে, ফাঁস হওয়া পেপার্সে দেখা গেছে বিশ্বের ৯১টি দেশের সবচেয়ে প্রভাবশালী মানুষগুলো তাদের সম্পদ গোপন করতে অফশোর কোম্পানিগুলোতে বিনিয়োগ করেছে। তাদের মধ্যে ৩৩০ জনেরও বেশি রাজনীতিবিদ।
এদের মধ্যে রয়েছেন, জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ, ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিস। আরো রয়েছেন শচীন টেন্ডুলকার, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ কয়েকজন, পপ তারকা শাকিরা, সুপার মডেল ক্লদিয়া শিফাসহ আরো অনেকেই। আইসিআইজে তার প্রতিবেদনে বলেছে, টেন্ডুলকারের পরিবার ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছিলেন। ২০১৬ সালে সেই বিনিয়োগের টাকা তুলে নেন তিনি। এতে শচীন টেন্ডুলকারের শেয়ার ছিল ৯, অঞ্জলির ১৪ ও আনন্দ মেহতার ৫টি