Wednesday , August 10 2022
প্রচ্ছদ / জাতীয় / আমরা যেন খাবারের অপচয় না করি: প্রধানমন্ত্রী

আমরা যেন খাবারের অপচয় না করি: প্রধানমন্ত্রী

ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মাটি আছে, মানুষ আছে। বাংলাদেশে আর যেন দুর্ভিক্ষ না হয়- এটাই আমাদের লক্ষ্য। অন্যদিকে, খাদ্য নিরাপত্তার বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে দেখছি। একই সঙ্গে আমরা যেন খাবারের অপচয় না করি। রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে বিশ্ব খাদ্য দিবস-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠান ও সেমিনারে শনিবার (১৬ অক্টোবর) প্রধান অতিথি হিসেবে বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন।

এই সেমিনারে তিনি বলেন, বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তনই ছিল জাতির জনকের একমাত্র লক্ষ্য। আর এই লক্ষ্য পূরণের জন্য একমাত্র পথ ছিল স্বাধীনতা অর্জন। প্রধানমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু আহ্বান করেছিলেন বাংলাদেশের এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না। এই আহ্বানে বাংলাদেশের সব মানুষ সাড়া দিয়েছিলেন। শেখ হাসিনা বলেন, জাতির পিতাকে প্রশ্ন করা হয়েছিল আপনি কীভাবে বাংলাদেশের মানুষকে গড়ে তুলবেন। তিনি বলেছিলেন আমার উর্বর মাটি আছে। এর মাধ্যমেই আমি আমার দেশের মানুষকে গড়ে তুলবো। সে অনুযায়ী আমরা দুঃস্থ, বয়স্ক, বিধবাদের জন্য ভাতার ব্যবস্থা করেছি। আমরা কৃষকদের মাত্র ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করেছি।
তিনি বলেন, বাজারজাতকরণের পাশাপাশি উৎপাদনের দিকেও আমাদের দৃষ্টি রাখা প্রয়োজন। জাতির পিতাও এমনটি মনে করতেন। তিনি যদি বেঁচে থাকতে তাহলে অনেক আগেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হতো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মরণীয় করে রাখার জন্য কৃষি মন্ত্রণালয় কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রমের অংশ হিসেবে এই সেমিনারে প্রধানমন্ত্রী বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ অবমুক্ত করেন। এ ছাড়া তিনি ‘বঙ্গবন্ধু ধান ১০০’ দিয়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিও উন্মোচন করেন।