Thursday , December 9 2021
প্রচ্ছদ / বিশ্ব / ছয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো সুদান

ছয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো সুদান

ডেস্ক : সুদানের ক্ষমতাসীন সামরিক সরকার বিভিন্ন দেশে ও সংস্থায় থাকা তাদের ছয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। সুদানের ক্ষমতাসীন সেনা বাহিনীর পক্ষ থেকে বুধবার এ ঘোষণা আসে। একইসঙ্গে তারা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর কঠোর হচ্ছে বলে খবর পাওয়া গেছে। সুদানের রাষ্ট্রিয় গণমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার আল জাজিরা জানায়, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার, ফ্রান্স ও সুইজারল্যান্ডের জেনেভায় সুদানের রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছে সেনা বাহিনী। অন্তর্বর্তী সরকারকে হটিয়ে সুদানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের বিরোধীতা করায় তারা এ সিদ্ধান্ত নিয়েছে।

সেনা অভ্যুত্থানের জেরে বুধবার সুদানকে বাদ দেয়ার ঘোষণা দেয় আফ্রিকার দেশগুলোর জোট আফ্রিকান ইউনিয়ন। আফ্রিকান ইউনিয়ন জানিয়েছে, একটি অন্তর্বর্তী সরকার সুদানকে নির্বাচনের দিকে এগিয়ে নেবে। সেই সরকার না আসা পর্যন্ত এ স্থগিতাদের বহাল থাকবে।

তবে সুদানের অন্তবর্তী সরকারের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে মুক্তি দিয়েছে বুধবার সামরিক সরকার। সুদানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের মধ্যে অজ্ঞাত স্থানে তাকে গৃহবন্দী করে রাখার খবর বের হয়। প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে তার স্ত্রীকেও মুক্ত করা হয়েছে। এর আগে গত সোমবার সুদানে অন্তবর্তী সরকার বিলুপ্ত ঘোষণা করে সেনা বাহিনী। সেইসঙ্গে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকসহ কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়। হামদককে অজ্ঞাত স্থানে গৃহবন্দী করে রাখা হয়।