Thursday , December 9 2021
প্রচ্ছদ / বিশ্ব / বিয়ে নিয়ে সমালোচনার জবাব দিলেন মালালা

বিয়ে নিয়ে সমালোচনার জবাব দিলেন মালালা

ডেস্ক : শান্তিতে নোবেলবিজয়ী মালালা ইউসুফজাই বলেছেন, বিয়ে নিয়ে তার উদ্বেগ ছিল। সোমবার বিবিসি ওয়ার্ল্ডে তার একটি সাক্ষাৎকারের ভিডিও প্রচারিত হয়। সেখানে বিয়ে নিয়ে খোলাখুলি কথা বলেছেন তিনি। গত সপ্তাহে মালালা পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসের মালিককে বিয়ে করেন। তার বিয়ে নতুন করে একটি বিতর্ক উসকে দিয়েছিল। কারণ, গত জুলাইতে ব্রিটিশ সাময়িকী ভগকে দেয়া এক সাক্ষাৎকারে বিয়ের প্রতি তার অনাগ্রহের বিষয়টি উঠে আসে। ওই সাক্ষাৎকারে মালালা বলেছিলেন, ‘আমি এখনও বুঝে উঠতে পারি না যে, লোকজন কেনো বিয়ে করে!’ তিনি বলেছিলেন, ‘আপনি যদি কাউকে আপনার জীবনে চান, তাহলে বিয়ের কাগজপত্রে আপনাকে সই করতে হবে কেনো; কেনো এটা কেবল অংশিদ্বারিত্বের মধ্যেই থাকবে না?’

ভগ সাময়িকীকে দেয়া সাক্ষাৎকারে মালালা যে বক্তব্য দিয়েছিলেন, বিয়ের পর সেটাকে অস্ত্র বানিয়ে মাঠে নেমেছেন অনেকে। এবার তাদের সমালোচনার জবাবও দিলেন মালালা। পাকিস্তানি বংশদ্ভূত ২৪ বছরের এ মানবাধিকার কর্মী বিবিসির এন্ড্রু মারকে বলেন, বিশ্বব্যাপী বাল্যবিয়ে ও বিচ্ছেদের খবরের কারণে বিয়ে নিয়ে তার মধ্যে উদ্বেগ জন্ম নিয়েছিল। তবে মালালা এও বলেন যে, তিনি এমন একজন ব্যক্তিকে স্বামী হিসেবে পেয়েছেন, যিনি তার মূল্যবোধের প্রতি সম্মান দেখান।

নারী শিক্ষার অধিকার নিয়ে আন্দোলনের জন্য ১৫ বছর বয়সে তালেবানের হাতে গুলিবিদ্ধ হন মালালা। মারাত্মক আহত হয়ে মালালা তখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন। সেই ঘটনা থেকে বেঁচে যাবার পর তার পরিবার নিয়ে ব্রিটেনে চলে যান। ১৭ বছর বয়সে মালালা সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে নোবেল শান্তি পুরষ্কার লাভ করেন। পরে মালালা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন এবং মানবাধিকার নিয়ে বিশ্বজুড়ে সরব হন।