Wednesday , August 10 2022
প্রচ্ছদ / জাতীয় / ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঈদযাত্রায় ভয়াবহ যানজটের শঙ্কা

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঈদযাত্রায় ভয়াবহ যানজটের শঙ্কা

প্রতিবেদক : ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধুসেতু মহাসড়কে অনান্য বছরের মতো এবারও ঈদ যাত্রায় ভোগান্তির শঙ্কা করছেন যাত্রীরা। জয়দেবপুর থেকে এলেঙ্গা পর্যন্ত এখনও ফোরলেনের কাজ শেষ না হওয়া, খানাখন্দ ও ছোটখাট দুর্ঘটনায় প্রায় যানচলাচল বন্ধ হয়ে যাওয়ায় এ শঙ্কা তৈরি হয়েছে।
এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব পাড় পর্যন্ত সড়ক দুর্ঘটনার কারণে প্রাণ যাচ্ছে চালক, যাত্রী ও পথচারীদের। ছোটখাটো দুর্ঘটনা থেকে লেগে যাচ্ছে ভয়াবহ যানজট। তবে এসব বিষয়ে নজর নেই সেতু কর্তৃপক্ষের। গেল বছরের ঈদ যাত্রাতে এসব কারণেই ভয়াবহ ভোগান্তির শিকার হতে হয়েছে এ পথ ব্যবহারকীদের।

এদিকে এখনও শেষ হয়নি জয়দেবপুর-এলেঙ্গা ফোরলেন উন্নয়নের কাজ। এর ফলে প্রতিনিয়ত লেগে থাকছে যানজট। ঈদযাত্রায় অতিরিক্ত গাড়ির চাপে ভয়াবহ আকার ধারণ করার শঙ্কা।

ঈদের আগেই স্বাভাবিক যান চলাচলের উপযোগী করার বারবার তাগিদ দেয়ার কথা জানায় হাইওয়ে পুলিশ। মির্জাপুর টাঙ্গাইলের গোড়াই হাইওয়ে থানার উপপরিদর্শক জিয়াউল হক বলেন, ‘আমরা দিন রাত কাজ করে যাচ্ছি। আশা করছি যে ঈদের আগেই ব্রীজটার অধিকাংশ কাজ শেষ করে যান চলাচলের জন্য ছেড়ে দেয়া হবে।‘

অন্যদিকে খানাখন্দ সংস্কার করার দাবি সেতু কর্তপক্ষের। আর যানজট নিরসনে বরাবরের মত বিশেষ নজরদারির কথা বলছে জেলা পুলিশ। বঙ্গবন্ধু যমুনা বহুমূখি সেতুর (বিবিএ) প্রকৌশলী আহসান মাসুদ বাপ্পী ফোনালাপে বলেন, ‘ঈদের সময় নয়টা লাইন চলবে। পূর্ব-পশ্চিম দুই দিক দিয়ে নয়টা করে মোট আঠারোটা লাইন চলবে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, ‘হয়ত স্থায়ী ডিভাইডার করতে পারব না আমরা। বিএসআরএমের সঙ্গে আমরা কথা বলেছি। যদি আমরা তাদের সহযোগীতা পাই তাহলে মাঝখান দিয়ে দুই ভাগ করে দিবো। যাতে গাড়ি আঁকাবাঁকা হয়ে রাস্তা দখল করতে না পারে।