Friday , March 29 2024
প্রচ্ছদ / জাতীয় / এবার হজ প্যাকেজে খরচ বাড়লো লাখ টাকার বেশি

এবার হজ প্যাকেজে খরচ বাড়লো লাখ টাকার বেশি

প্রতিবেদক : চলতি বছর হজে যেতে সরকারিভাবে দুটি প্যাকেজ ও বেসরকারিভাবে একটি প্যাকেজ চূড়ান্ত করা হয়েছে। ঘোষিত প্যাকেজ অনুযায়ী, এবার হজযাত্রায় প্রত্যেক হজযাত্রীর লাখ টাকারও বেশি বাড়তি খরচ হবে। এর মধ্যে প্যাকেজ (১) এর আওতায় সরকারিভাবে হজ যাত্রার খরচ ৫ লাখের বেশি এবং প্যাকেজ (২) এর আওতায় খরচ হবে ৪ লাখের বেশি।

আজ বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় এই হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়। সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকের হজ প্যাকেজ সম্পর্কে ব্রিফ করেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সরকারিভাবে হজে যেতে প্রস্তাবিত প্যাকেজ-১ এ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে একটি প্যাকেজ এ খরচ ধরা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা।

তিনি আরও জানান, এবার মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজে যাচ্ছেন। এর মধ্যে সরকারিভাবে ৪ হাজার জন এবং বেসরকারিভাবে যাবেন ৫৩ হাজার ৫৮৫ জন।

হজে যেতে আবেদন করেছেন এমন যাত্রীদের মধ্যে যাদের বয়স ৬৫’র বেশি তারা হজে যেতে পারবেন না বলেও জানান ফরিদুল হক খান। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘যারা আবেদন করেছেন তাদের মধ্যে ১০ হাজার মানুষের বয়স ৬৫ বছরের বেশি। তারা হজে যেতে পারবেন না।’

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির কারণে সৌদি সরকারের বিধিনিষেধের মুখে গত দুই বছর হজ পালন করতে পারেননি বাংলাদেশি হজযাত্রীরা। সবশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছিলেন হজযাত্রীরা। তখন হজ পালনে প্যাকেজ-১ এ ৪ লাখ ১৮ হাজার ৫০০ টাকা এবং প্যাকেজ-২ এ খরচ ধরা হয়েছিল ৩ লাখ ৪৪ হাজার টাকা।