Sunday , December 4 2022
সর্বশেষ সংবাদ:
প্রচ্ছদ / জাতীয় / আওয়ামী লীগ ও শেখ হাসিনার রেকর্ড

আওয়ামী লীগ ও শেখ হাসিনার রেকর্ড

সানি আজাদ : দলগতভাবে বাজেট প্রদানে রেকর্ড করেছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড করেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। দেশের ৫১টি বাজেটের মধ্যে টানা ১৪টি এবং মোট ২৪টি বাজেট দিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০টি বাজেট দিয়েছেন। স্বাধীনতা লাভের পর নতুন মানচিত্রে নতুন দেশের প্রথম বাজেট তৈরির দায়িত্ব পড়ে আওয়ামী লীগ সরকারের তখনকার অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদের হাতে। ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারের বাজেট ঘোষণা করেন তিনি। অন্যদিকে গত বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করেন।

বাজেটের ইতিহাস থেকে জানা যায়, ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন মেয়াদে ক্ষমতায় আছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ। প্রথম দুই মেয়াদে অর্থাৎ ১০ বছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন প্রয়াত আবুল মাল আবদুল মুহিত। তৃতীয় মেয়াদে অর্থাৎ ২০১৮ সালে শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান আ হ ম মুস্তফা কামাল। তিনি আওয়ামী লীগ সরকারের ২৪তম এবং টানা ১৪তম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন। সূত্রে আরও জানা যায়, ১৯৭২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বাধীন আওয়ামী লীগ তিনটি বাজেট পেশ করে। এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে এদেশের বিপথগামী সেনা কর্মকর্তারা। এরপর টানা ২১ বছর আওয়ামী লীগ ক্ষমতার বাইরে ছিল।

১৯৯৬ সালে আওয়ামী লীগ পুনরায় ক্ষমতায় আসে। প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এই সরকারের অর্থমন্ত্রী প্রয়াত শাহ এএমএস কিবরিয়া ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে টানা ছয়টি (২৬ থেকে ৩০তম) বাজেট পেশ করেন। বাজেট প্রদানে আওয়ামী লীগের পরের অবস্থানে বিএনপি এবং এরপরের অবস্থানে জাতীয় পার্টি।