Thursday , August 18 2022
প্রচ্ছদ / জাতীয় / পদ্মা সেতুর উদ্বোধনী দিনে এসএসসি পরীক্ষা হবে না

পদ্মা সেতুর উদ্বোধনী দিনে এসএসসি পরীক্ষা হবে না

ঢাকা: পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে আগামী ২৫ জুনের এসএসসি ও সমমানের পরীক্ষা আগের দিন ২৪ জুন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (১২ জুন) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে তিনি এ তথ্য জানান।
শিক্ষামন্ত্রী বলেন, বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের দিন গোটা জাতি উৎসবে মাতবে। এজন্য ওই দিনের পরীক্ষা একদিন এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে।

রুটিন অনুযায়ী, এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে ১৯ জুন। আর শেষ হবে ৬ জুলাই। সব পরীক্ষাই সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২৫ জুন এসএসসিতে ইংরেজি আবশ্যিক দ্বিতীয়পত্র, দাখিলে বাংলা দ্বিতীয় পত্র এবং এসএসসি ভোকেশনালের গণিত-২ পরীক্ষা ছিল। এসব পরীক্ষা এখন ২৪ জুন অনুষ্ঠিত হবে।

দেশের সবচেয়ে বড় পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের পক্ষ থেকে ওই দিন পদ্মা নদীর পাড়ে ১০ লাখ মানুষের সমাগমের আশা করা হচ্ছে। এছাড়াও জেলায় জেলায় উৎসব পালন করা হবে।

পরীক্ষায় জালিয়াতি রোধ ও নিরাপত্তার স্বার্থে আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলেও জানান শিক্ষামন্ত্রী। দীপু মনি বলেন, ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে।

এই পরীক্ষায় মোট অংশ নিচ্ছে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী। এ বছর নয়টি সাধারণ বোর্ডে এসএসসিতে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরিতে এক লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী অংশ নেবে।