Monday , August 8 2022
প্রচ্ছদ / জাতীয় / বন্যা দুর্গতদের পুনর্বাসন করবে সরকার: সিলেটে প্রধানমন্ত্রী

বন্যা দুর্গতদের পুনর্বাসন করবে সরকার: সিলেটে প্রধানমন্ত্রী

প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সিলেট বিভাগের বন্যা দুর্গতদের পুনর্বাসনে সব ধরনের সহায়তা দিবে সরকার। বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, ব্যবস্থা নিয়েছে সরকার। আমাদের পক্ষ থেকে যা যা করণীয় সব করে যাচ্ছি। আমি এই জন্যই সিলেট সফরে এসেছি। মঙ্গলবার (২১ জুন) সকালে সিলেট সার্কিট হাউজে জেলা প্রশাসন আয়োজিত বন্যা দুর্গতদের পুনর্বাসনে মতবিনিময় সভায় এসব কথা বলে প্রধানমন্ত্রী। তিনি বলেন, আওয়ামী লীগ, ছাত্রলীগসহ আমাদের নেতাকর্মীদের বলব সবাইকে মাঠে নামতে হবে। বন্যা দুর্গতদের পাশে থাকতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, সব ধরনের অবকাঠামো বন্যা নিয়ন্ত্রক হতে হবে। বন্যার সময় বৃষ্টির পানি ধরে রাখতে হবে। পানি বিশুদ্ধকরণ টেবলেট ও খাবার সেলাইন পর্যাপ্ত সঙ্গে রাখতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, সিলেট অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা দেয়া হবে। ভয়াবহ বন্যায় যেখানে কেউ যেতে পারেনি সেখানে আমাদের কর্মীরা কাজ করছে। তারা আমার কাছে ছবি পাঠিয়েছে। আমি সঙ্গে সঙ্গে সেনাবাহিনীসহ সব বাহিনীকে নির্দেশ দিয়েছি। আমরা সরকারে থাকি বা না থাকি আমরা অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি।

ঝড় ও বন্যা হলে সবাইকে সতর্ক থাকতে হবে বলেও জানান তিনি। আওয়ামী লীগের সভাপতি স্থানীয় প্রশাসন, সেনাবাহিনী এবং আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কারণ, তারা ক্ষতিগ্রস্ত মানুষকে উদ্ধারে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে এবং ত্রাণ বিতরণে সহায়তা করছেন।

তিনি বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রত্যন্ত অঞ্চলে চলে যান, যেখানে অনেকেই পৌঁছাতে পারেননি এবং ওই এলাকার ছবি তাকে পাঠিয়েছেন যা উদ্ধার প্রক্রিয়া সহজ করেছে। সেই ছবি আমি সেনাপ্রধান, আমাদের অফিস, বিভাগীয় কার্যালয়ে পাঠিয়েছি। তারা মানুষকে উদ্ধার করতে পেরেছে,’ বলেন তিনি। সিলেটের বিভাগীয় কমিশনার ও সিলেট সেনানিবাসের জেনারেল অফিসার কমান্ডিং বন্যা ও এর ক্ষয়ক্ষতি নিয়ে সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন।