Sunday , August 14 2022
প্রচ্ছদ / সারাদেশ / ফের বাড়ছে তিস্তা-ধরলার পানি, দেখা দিয়েছে বন্যা

ফের বাড়ছে তিস্তা-ধরলার পানি, দেখা দিয়েছে বন্যা

লালমনিরহাট প্রতিনিধি : উজানের পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে লালমনিরহাট সংলগ্ন তিস্তা, সানিয়াজান ও ধরলা নদীর পানি আবারও বৃদ্ধি পেয়েছে। বর্তমানে তিস্তা নদীর পানি বিপদসীমার ৭ সেন্টিমিটার ও ধরলা নদীর পানি বিপদসীমার ১১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বৃদ্ধির ফলে তলিয়ে গেছে বিদ্যালয় ও পানিবন্দি হয়ে পড়েছে তিস্তা, সানিয়াজান ও ধরলা পাড়ের প্রায় ৮ হাজার পরিবার। তাদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবারের তীব্র সংকট দেখা দিয়েছে।

হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল বলেন, পানি বৃদ্ধির ফলে তিস্তা ও সানিয়াজান নদীর তীরবর্তী এলাকায় পানিবন্দি পরিবারগুলো মানবেতর জীবনযাপন করছে। চর গড্ডিমারী এলাকায় অবস্থিত চর গড্ডিমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ কয়েকটি বিদ্যালয়ে পানি ওঠায় বন্ধ ঘোষণা করা হয়েছে। যে সংখ্যক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে, সেই তুলনায় ত্রাণ বরাদ্দ পাচ্ছি না। প্রতিদিন ত্রাণের জন্য লোকজন ইউনিয়ন পরিষদে ভীর করছেন।

পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া পয়েন্টের নির্বাহী প্রকৌশলী আসফা-উদ-দৌল্লা বলেন, গত কয়েকদিন ধরে তিস্তার পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। কিন্তু হঠাৎ বুধবার ভোর থেকে আবারও পানি বাড়তে থাকে। বিকাল ৩টায় পানি বিপদসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।