Wednesday , August 10 2022
প্রচ্ছদ / অর্থ-বানিজ্য / কোরবানির পশুর চামড়ার মূল্য বাড়িয়ে নতুন দাম নির্ধারণ

কোরবানির পশুর চামড়ার মূল্য বাড়িয়ে নতুন দাম নির্ধারণ

ডেস্ক : এবারের কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। গতবছরের চেয়ে ৭ টাকা বাড়িয়ে গরুর চামড়ার এবং ৩ টাকা বাড়িয়ে খাসিল চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ে চামড়ার দাম নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ক সভায় এ দাম নির্ধারণ করা হয়। সভা শেষে ভার্চুয়ালি যুক্ত হয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এ তথ্য জানান। এসময় ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাণিজ্য সচিব, শিল্প সচিব ও তথ্য সচিব।

মন্ত্রী জানান, এবার ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ছিলো ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ছিল ৩৩ থেকে ৩৭ টাকা। খাসির লবণযুক্ত চামড়ার দাম ছিলো প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা এবং বকরির চামড়া ছিলো ১২ থেকে ১৪ টাকা বর্গফুট।

এসময় বাণিজ্যমন্ত্রী বলেন, চামড়ায় লবণ দেয়ার বিষয়টিতে গুরুত্বারোপ করতে হবে। ঈদের আগে সামনে একটি জুমার দিন রয়েছে সেদিন যদি চামড়ায় লবণ দেয়ার বিষয়টি বলা হয়, তাহলে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে।