Wednesday , August 10 2022
প্রচ্ছদ / বিশ্ব / বিশ্বজুড়ে বেড়েছে মৃত্যু, শনাক্ত ছাড়িয়েছে সাড়ে ৭ লাখ

বিশ্বজুড়ে বেড়েছে মৃত্যু, শনাক্ত ছাড়িয়েছে সাড়ে ৭ লাখ

ডেস্ক : চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে আবারও। এছাড়াও আগের দিনের তুলনায় বৃদ্ধি পেয়েছে নতুন রোগী শনাক্তের সংখ্যাও। গত একদিনে বিশ্বজুড়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২০০-এর বেশি মানুষ। এই সময় নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৭ লাখ। বুধবার (৬ জুলাই) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সবশেষ তথ্য অনুযায়ী, গেলো ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২২৫ জন, আগের দিনের তুলনায় যা বেড়েছে প্রায় চার শতাধিক। এই নিয়ে করোনার শুরু থেকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছালো ৬৩ লাখ ৬৪ হাজার ৫১ জনে।

বিগত একদিনে বিশ্বজুড়ে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৬৩ হাজার ৪৬৩ জন, আগের দিনের তুলনায় যা বেড়েছে প্রায় তিন লাখ। এই নিয়ে করোনার শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫৫ কোটি ৬১ লাখ ৬৫ হাজার ৮৫১ জনে। গত একদিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ইউরোপের দেশ ফ্রান্সে। আর এই সময়ে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রাজিল। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, তাইওয়ান, ইতালি, ফ্রান্স ও রাশিয়া।

গেলো ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। এই সময়ে দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬ হাজার ৫৫৪ জন এবং মারা গেছেন ৭৫ জন। করোনার শুরু থেকে এই পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১৬ লাখ ৫৮ হাজার ৭২৭ জন এবং মারা গেছেন ১ লাখ ৪৯ হাজার ৮০১ জন।

এদিকে বিগত একদিনে বিশ্বজুড়ে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। এই সময় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯৩ জন এবং নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৭৪ হাজার ৫২৮ জনের। এই নিয়ে করোনার শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৩ কোটি ২৬ লাখ ১০ হাজার ৮৩০ জনে এবং মৃতের সংখ্যা ৬ লাখ ৭২ হাজার ৪৯৪ জন।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৪৬৭ জন এবং মারা গেছেন ১৩৮ জন। করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৯৬ লাখ ৮৩ হাজার ৬৫৯ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৪৩ হাজার ৭২৩ জন মারা গেছেন।

গেলো একদিনে রাশিয়ায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৮ জন এবং নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ২ হাজার ৬৭৬ জন। এই নিয়ে করোনার শুরু থেকে এখন পর্যন্ত ইউরোপের এই দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ১ কোটি ৮৪ লাখ ৪৫ হাজার ৩০১ জনে এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৩৫৪ জনের।

ইউরোপের আরেক দেশ ইতালিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩২ হাজার ২৭৪ জন এবং মারা গেছেন ৯৪ জন। এই নিয়ে করোনার শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার ৭৭১ জন এবং মারা গেছেন ১ লাখ ৬৮ হাজার ৬৯৮ জন।

গত একদিনে এশিয়ার দেশ তাইওয়ানে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১০৩ জন এবং নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ১৫ জন। এই নিয়ে করোনার শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৩৯ লাখ ২৯ হাজার ৬২৭ জনে এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ১২৮ জনের।

বিগত ২৪ ঘণ্টায় উত্তর কোরিয়ায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫০০ জন এবং করোনার শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৭৩ জন। গেলো একদিনে অস্ট্রেলিয়ায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৫৬০ জন এবং মারা গেছেন ৪৬ জন। এই সময়ে কানাডায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ১২৪ জন এবং মারা গেছেন ২৪ জন। এদিকে থাইল্যান্ডে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯১৭ জন এবং মারা গেছেন ১৮ জন।