সকল মেনু

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

ডেস্ক : শ্রীলঙ্কার পার্লামেন্টে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংহে। ২১৯ ভোটের মধ্যে ১৩৪টি পেয়ে জয়ী হয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। শ্রীলঙ্কার পার্লামেন্টে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংহে। ২১৯ ভোটের মধ্যে ১৩৪টি পেয়ে জয়ী হয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। প্রতিবেদনে বলা হয়, বুধবার (২০ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টায় পার্লামেন্টে আনুষ্ঠানিক ভোটদান শুরু হয়। পার্লামেন্টের মোট ২২৫টি আসনের বিপরীতে দুইজন সংসদ সদস্যের একজন পার্লামেন্টে উপস্থিত হননি।

আরেকজন পার্লামেন্টে উপস্থিত থেকেও ভোটদান থেকে বিরত ছিলেন। বুধবার সংসদ সদস্যদের উপস্থিতিতে পার্লামেন্টের সেক্রেটারি-জেনারেল ২২৩টি ভোট যাচাই-বাছাই শুরু করেন। তারপর তিনি চারটি ভোট বাতিল হয়ে যায়। বাকি ভোটগুলো গণনার ভিত্তিতে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। দেশটির সংবিধান অনুসারে একজন প্রার্থীকে বিজয়ী হওয়ার জন্য মোট ১১২টি ভোট প্রয়োজন। বিক্রমাসিংহে পেয়েছেন ১৩৪টি। গত মে মাসে জনগণের তীব্র আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হন মাহিন্দা রাজাপাকসে। তারপর পরিবার নিয়ে একটি নৌঘাঁটিতে আশ্রয় নিয়েছিলেন। আজ প্রেসিডেন্ট নির্বাচনে ভোটদানের উদ্দেশে পার্লামেন্টে উপস্থিত হন তিনি। বড় ভাই মাহিন্দার পর গত সপ্তাহে তীব্র বিক্ষোভের মুখে বাড়ি ছেড়ে পালিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তারপর শুরুতে মালদ্বীপ ও পরে সিঙ্গাপুর পালিয়ে যান তিনি।

গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর পৌঁছানোর পর আনুষ্ঠানিকভাবে তার পদত্যাগপত্র শ্রীলঙ্কার প্রেসিডেন্টের নিকট হস্তান্তর করেন। তারপর সংবিধান অনুসারে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়। আর সাতদিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের ঘোষণা দেন স্পিকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top