Monday , December 5 2022
সর্বশেষ সংবাদ:
প্রচ্ছদ / অর্থ-বানিজ্য / মোংলা বন্দর দিয়ে পোশাক রপ্তানি শুরু

মোংলা বন্দর দিয়ে পোশাক রপ্তানি শুরু

ডেস্ক : পদ্মা সেতু হয়ে মোংলা বন্দর দিয়ে পোশাক রপ্তানি শুরু হয়েছে। ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের বিভিন্ন প্রতিষ্ঠানে তৈরি গার্মেন্টস পণ্য নিয়ে আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) বেলা ১১টায় মোংলা বন্দর ছেড়েছে ‘এমভি মার্কস নেসনা’ নামের পানামার পতাকাবাহী একটি জাহাজ। বন্দরের ৮ নম্বর জেটি থেকে ছেড়ে যাওয়া ওই জাহাজের গন্তব্য পোল্যান্ড।

পোশাক রপ্তানির যুগে মোংলা বন্দরের পদার্পনকে বন্দরের জন্য মাইলফলক উল্লেখ করেছেন বন্দর কর্তৃপক্ষ ও শিপিং এজেন্টরা। এ প্রসঙ্গে মোংলা বন্দরের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, পদ্মা সেতু চালুর পর মোংলা বন্দর দিয়ে প্রথমবারের মতো গার্মেন্টস পণ্য রপ্তানি হচ্ছে। এর আগে মোংলা দিয়ে হাতে গোনা কয়েকবার অল্প কিছু গার্মেন্টস পণ্য রপ্তানি হয়েছে। তিনি আরও বলেন, আগে এ পথে ফেরিঘাটের দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো। ফলে অনেক রপ্তানিকারক মোংলা বন্দর ব্যবহারে আগ্রহী হতেন না। এখন সময় ও দূরত্ব কমে যাওয়ায় এই বন্দর দিয়ে পণ্য আমদানি রপ্তানি আগের চেয়ে সহজ ও দ্রুত হবে। গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পরদিনই সবার জন্য পদ্মা সেতু খুলে দেয়া হয়। এর ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগ সহজ হয়ে যায়।

উল্লেখ্য, মোংলা বন্দর কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী ২০২০-২১ অর্থবছরে এ বন্দর দিয়ে এক কোটি ১৮ লাখ মেট্রিক টন পণ্য আমদানি হয়। রপ্তানি হয় এক লাখ ১৯ হাজার ৪১২ মেট্রিক টন পণ্য।