Sunday , August 14 2022
প্রচ্ছদ / অর্থ-বানিজ্য / ফ্লোর প্রাইসে দ্বিতীয় কার্যদিবসেও সূচকের উত্থান পুঁজিবাজারে

ফ্লোর প্রাইসে দ্বিতীয় কার্যদিবসেও সূচকের উত্থান পুঁজিবাজারে

ডেস্ক : ফ্লোর প্রাইস নির্ধারণ পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (০১ আগস্ট) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৬৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৪৭ ও ২২০৪ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে ৯২১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৫৪ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫৬৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৩টি কোম্পানির, কমেছে ১০২টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-বেক্সিমকো লিমিটেড, ফরচুন সু, সোনালি পেপার, ইন্ট্রাকো, ইস্কয়ার টেক্সটাইল, জেএমআই হসপিটাল, কেডিএস অ্যাসোসিয়েটস, শাইনপুকুর সিরামিক, ইস্কয়ার নিটিং ও মতিন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ১১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭২টির, কমেছে ৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৫ লাখ টাকার।