Thursday , August 11 2022
প্রচ্ছদ / বিশ্ব / চীন-ভারতের বিতর্কিত সীমান্তে মহড়ায় অংশ নেবে যুক্তরাষ্ট্র

চীন-ভারতের বিতর্কিত সীমান্তে মহড়ায় অংশ নেবে যুক্তরাষ্ট্র

ডেস্ক : চীনের সঙ্গে বিতর্কিত সীমান্তের একশ’ কিলোমিটারের কম দূরত্বের মধ্যে ভারতের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ভারতের উত্তরাখন্ড রাজ্যের আউলিতে দশ হাজার ফুট উচ্চতায় অক্টোবরের মাঝামাঝি সময়ে এই মহড়া অনুষ্ঠিত হবে। ওই মহড়া সম্পর্কে অবগত ভারতের এক সিনিয়র সামরিক কর্মকর্তা জানিয়েছেন, যৌথ মহড়ায় অতি উচ্চতায় যুদ্ধের প্রশিক্ষণের দিকে মূল নজর দেওয়া হবে। ভারত ও চীনের বিতর্কিত সীমান্ত লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) থেকে প্রায় ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত আউলি। যুদ্ধ আভাস নামে পরিচিত ভারত-যুক্তরাষ্ট্র বার্ষিক যৌথ মহড়ার ১৮তম সংস্করণের অংশ হিসেবে এই মহড়া অনুষ্ঠিত হবে।

২০২০ সালের জুনে চীন-ভারত সীমান্তে প্রাণঘাতী সংঘাতের পর থেকে দুই দেশের সম্পর্কে অবনতি হয়েছে। এই সংঘাতে ভারতের প্রায় ২০ সেনা ও চীনের চার সেনা নিহত হয়। এছাড়া সম্প্রতি সীমান্তবর্তী প্যাংগং তাসো লেক এলাকায় চীন একটি সেতু নির্মাণ করায় উত্তেজনা আরও বেড়েছে। এই পদক্ষেপকে অবৈধ দখলকারীত্ব হিসেবে আখ্যায়িত করেছে ভারত সরকার। এই বছর ভারত সফরের সময় মার্কিন সেনাবাহিনীর প্যাসিফিক কমান্ডার জেনারেল চার্লস ফ্লিন বিতর্কিত সীমান্তে চীনের সেনা সমাবেশকে ‘ভীতিকর’ বলে বর্ণনা করেন।

যৌথ মহড়ার বিষয়ে জানতে চাইলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মুখপাত্র বলেন, ভারতের সঙ্গে অংশীদারিত্ব ‘অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আমাদের যৌথ দৃষ্টিভঙ্গির সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান’।